advertisement
আপনি পড়ছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি মনোনয়ন দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ফেব্রুয়ারির শেষ নাগাদ বর্ণবাদের শীর্ষে থাকা দেশটিতে এই ইতিহাস সৃষ্টি হতে যাচ্ছে। ঘটতে চলা এ ঘটনাকে ‘দীর্ঘদিনের ঋণ’ হিসেবে বর্ণনা করেছেন বাইডেন।

biden 2 1জো বাইডেন, ফাইল ছবি

রয়টার্স জানায়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে সুপ্রিম কোর্টের বিচারপতি হন স্টিফেন ব্রেয়ার। তিনি অবসরে গেলে সেই পদে নতুন নিয়োগ পাচ্ছেন কৃষ্ণাঙ্গ নারী। ব্রেয়ার তার অবসরের বিষয়টি জানানোর পর ইতিহাস গড়ার ঘোষণা দেন বাইডেন।

এর আগে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারের সময় বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন, জয় পেলে সুপ্রিম কোর্টে কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি মনোনয়ন দিবেন তিনি। নির্বাচিত হওয়ার পর অসাধারণ ও অভিজ্ঞ কাউকে বেছে নেওয়ার কথাই বললেন কৃষ্ণাঙ্গদের সমর্থন পাওয়া বাইডেন।

barack obama with clinton bushসাবেক কয়েকজন মার্কিন প্রেসিডেন্ট, ফাইল ছবি

এ ক্ষেত্রে ব্রাউন জ্যাকসন, লিওনার্ড ক্রুগার ও মিশেল চাইল্ডসের নাম শোনা যাচ্ছে। এদের মধ্যে ব্রাউন বিচারপতি স্টিফেন ব্রেয়ারের ল ক্লার্কে দায়িত্ব পালন করছেন, লিওনার্ড ক্যালিফোর্নিয়া সুপ্রিম কোর্টের বিচারপতি।

এর আগে কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রে ইতিহাস গড়েন বারাক হোসেন ওবামা। তিনি পরপর দুই মেয়াদে বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশটি শাসন করেন। তার সময়ে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন জো বাইডেন।