advertisement
আপনি পড়ছেন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান উত্তর তুরস্কের রিজ-আর্টভিন বিমানবন্দর উদ্বোধন করেছেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। তিনি মন্তব্য করেন, সমগ্র বিশ্ব তুরস্ককে নিয়ে গর্বিত। খবর ডেইলিসাবাহ।

rize artvin airportরিজ-আর্টভিন বিমানবন্দর

গত শনিবার তুরস্কের কৃষ্ণ সাগর উপকূলে নির্মিত বিমানবন্দরের উদ্বোধনী ভাষণে দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, গত ২০ বছরে তুরস্কের সাবিক উন্নয়ন তথা বিমান পরিবহন উন্নয়নে যে অগ্রগতি সাধন করেছে, এই বিমানবন্দর তার একটি প্রতীক। সেই সাথে কোনো পাহাড় বা সমুদ্র- কেউই যে আমাদের উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াতে পারবে না, এটি তার অন্যতম নির্দশন। বিমানবন্দরটি সমুদ্রের ওপর নির্মাণ করা হয়েছে। বিশ্বের যে পাঁচটি বিমানবন্দর সমুদ্রে নির্মিত হয়েছে, তার মধ্যে দুটির অবস্থানই এখন তুরস্কে।

বিমানবন্দরটির প্রথম ফ্লাইট, তুর্কি এয়ারলাইন্স ফ্লাইট ২৫৩৮, স্থানীয় সময় সকাল সাড়ে আটটায় ইস্তাম্বুল থেকে যাত্রা করে সকাল ১০টা ৩৫ মিনিটে রিজ-আর্টভিন বিমানবন্দরে অবতরণ করে। তুরস্কের পরিবহণ ও অবকাঠামো মন্ত্রী আদিল কারাইসমাইলোগলু যাত্রীদের স্বাগত জানান। পরে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান এবং আজারবাইজানীয় প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ চার্টার ফ্লাইট ব্যবহার করে বিমানবন্দরে পৌঁছান।

türkiyes president erdogan and azerbaijan president aliyevতুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ও আজারবাইজানের প্রেসিডেন্ট আলিয়েভ

নতুন বিমানবন্দরটির কথা বলতে গিয়ে এরদোয়ান বলেন, পূর্ব কৃষ্ণ সাগর অঞ্চলের চ্যালেঞ্জিং পরিবেশে আমরা বিমানবন্দরটি নির্মাণ করেছি। এটি আমাদের প্রতিবেশী জর্জিয়ার জন্য যাত্রী ও পণ্য পরিবহন সহজ করবে।

রিজের গুনেইসু জেলার স্থানীয় বাসিন্দা প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে পার্টি) সরকারের আমলে তুরস্কে বিমানবন্দরের সংখ্যা ২৬ থেকে ৫৭-তে উন্নীত হয়েছে।

এদিকে অনুষ্ঠানে উপস্থিত আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ তুরস্ক ও তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। বলেছেন, বর্তমানে তুরস্ক একটি বিশ্বমানের পাওয়ার হাউস। এটি দেশে বিমানবন্দর, বাঁধ, রাস্তা, স্কুল এবং হাসপাতালসহ বড় প্রকল্পগুলো পরিচালনা করতে সক্ষমতা দেখিয়েছে। এই সবই তুরস্কের শক্তিমত্তার ইঙ্গিত দেয়।

প্রথমবারের মতো তিনি তুরস্কের উত্তর প্রদেশ রিজ পরিদর্শন করেছেন। এ সময় আলিয়েভ মন্তব্য করেন, সমগ্র বিশ্ব তুরস্ককে নিয়ে গর্বিত।

ওর্ডু-গিরেসুন বিমানবন্দরের পরে সমুদ্রের বাঁধ ব্যবহার করে নির্মিত তুরস্কের দ্বিতীয় বিমানবন্দর রিজ-আর্টভিন। এর বার্ষিক ধারণক্ষমতা ৩০ লাখ যাত্রী।