advertisement
আপনি পড়ছেন

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে নিজের বক্তব্য তুলে ধরেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার বক্তব্যের মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার কান চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। এক ভিডিও বার্তায় হাজির হয়েছিলেন তিনি। এসময় তার পাশে ইউক্রেনের পতাকা রাখা ছিল।

ukraine president volodymyr zelenskyভলোদিমির জেলেনস্কি

উৎসবে অংশগ্রহণকারীদের সামনে আনুষ্ঠানিকভাবে তার বক্তব্য উপস্থাপন করা হয়। আগামী ২৮ মে কান উৎসবের পর্দা নামবে।

জেলেনস্কি সিনেমা ও বাস্তবের মধ্যে সম্পর্ক বিষয়ে তার বক্তব্যে অনেক কথা তুলে ধরেন। তিনি বক্তব্যে ফ্রান্সিস ফোর্ড কোপলার ‘অ্যাপোক্যালিপসে নাও’ এবং চার্লি চাপলিনের ‘দ্য গ্রেট ডিকটেটর’ সিনেমার কথা তুলে ধরেন। তিনি বলেন, আমাদের নতুন একজন চ্যাপলিন দরকার, যিনি সিনেমার মাধ্যমে যুদ্ধের প্রতিবাদ করতে পারবেন এবং বলবেন, ‘এখন চুপ থাকার সময় নয়’।

ukraine russia dialougeইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনা

শান্তি আলোচনা স্থগিত: কিয়েভ কর্তৃপক্ষ জানিয়েছে, যুদ্ধ থামাতে রাশিয়ার সাথে শান্তি আলোচনা স্থগিত করা হয়েছে। ইউক্রেনের দাবি, মস্কো শান্তি আলোচনা চালিয়ে যেতে এবং আলোচনায় বসার স্থান নির্ধারণে ব্যর্থতার পরিচয় দিয়েছে।

কিয়েভের প্রধান সমঝোতাকারী পেডোলিয়াক বলছেন, তিনি মস্কোর প্রতিনিধি দলের সাথে কথা বলেছেন। যুদ্ধ পৃথিবীবাসীর ঘুম হারাম করেছে কিংবা যুদ্ধের ফলে মানবজাতি হুমকির মুখে পড়েছে- এসব কথা মস্কো কর্তৃপক্ষ মানতে নারাজ।

ইউক্রেনের সেনাঘাঁটিতে রুশ হামলায় নিহত ৮: রাশিয়ান বাহিনী উত্তর ইউক্রেনের একটি গ্রামের সেনাঘাঁটিতে হামলা চালিয়ে ৮ জনকে হত্যা করেছে। হামলায় অন্তত ১২ আহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

চেরনিজিভের জরুরি সেবা কার্যক্রমের মুখপাত্র ওলেকস্যান্ডর ইভচেঙ্কো বলছেন, যুদ্ধ শেষ হয়নি। ডেনসা গ্রামের সামারিক ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। তারা গ্রামকেও যুদ্ধের লক্ষ্যবস্তু বানাচ্ছে। তিনি মঙ্গলবারের ক্ষেপণাস্ত্র হামলার ভয়াবহ বর্ণনা দেন।