advertisement
আপনি পড়ছেন

বক্সিংয়ে বিশ্বজয় করে রাতারাতি ভারতবাসীর চোখের মণি হয়ে উঠেছেন নিখাত জারিন। পঞ্চম ভারতীয় হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন তেলেঙ্গানার এই বক্সার। দেশজুড়ে পোষাক বিতর্কে এবার তিনিও মুখ খুলেছেন। বলেছেন, কাউকে হিজাব খুলতে বাধ্য করা ঠিক নয়। এটা সম্পূর্ণ তার নিজের পছন্দের ব্যাপার।

nikhat zareenনিখাত জারিন

গত বৃহস্পতিবার মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ৫২ কেজি বিভাগের ফাইনালে সোনা জেতেন নিখাত। মেরি কম, সরিতা দেবী, জেনি আরএল ও লেখা কেসির পর পঞ্চম ভারতীয় হিসেবে তেলেঙ্গানার বক্সার নিখাত এই কৃতিত্ব অর্জন করেন।

মুসলিম পরিবারের থেকে আসায় তাকে কি কখনো হিজাব পরে বক্সিং রিংয়ে নামতে বলা হয়েছে? -এমন প্রশ্নের জবাবে ২৫ বছর বয়সী বক্সার বলেন, তার পরিবার কখনো তাকে হিজাব পরে প্রতিযোগিতায় অংশ নিতে বলেনি। কিন্তু বক্সিংয়ে নারীদের হিজাব পরে খেলার অধিকার আছে। যেহেতু হিজাব পরে খেলায় কোনো নিষেধাজ্ঞা নেই, তাই কাউকে হিজাব পরতে কিংবা খুলতে বলা যায় না। এটা পুরোপুরি তার পছন্দের ব্যাপার।

hijab karnataka 1অনেক স্কুলে হিজাব পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে

এ বছরের শুরু থেকেই কর্নাটকসহ ভারতের বিভিন্ন রাজ্যে শুরু হয় হিজাব বিতর্ক। বিষয়টি শেষ পর্যন্ত আদালতে গড়ায়। সেখান থেকে রায় আসে, হিজাব বা বোরকা ইসলাম ধর্মের অত্যাবশ্যকীয় কোনো অনুষঙ্গ নয়, তাই শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে নিজ নিজ ইউনিফর্ম পরিধান করতে হবে। এক্ষেত্রে হিজাব গ্রহণযোগ্য হবে না।

হিজাব নিয়ে এমন বিতর্কের মধ্যে বক্সিং বিশ্বচ্যাম্পিয়ন নিখাত হিজাব নিয়ে উল্লিখিত মন্তব্য করলেন।