advertisement
আপনি পড়ছেন

ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি চলমান সংঘাত বন্ধ করতে ইচ্ছুক। তবে এক্ষেত্রে ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলাই সবচেয়ে ভালো হবে বলে মন্তব্য করেছেন। খবর পিটিআই।

zelenskyy 3দাভোস সম্মেলনে জেলেনস্কি

সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামে দেওয়া এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, রাশিয়ার সঙ্গে আলোচনা করা ক্রমশ কঠিন হয়ে উঠছে। তারপরও তিনি যুদ্ধ বন্ধের বিষয়ে আলোচনা করতে আগ্রহী। তবে তিনি কেবল রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সরাসরি আলোচনায় রাজি। ক্রেমলিনের অন্য কোনো কর্মকর্তা বা অন্য কোনো মধ্যস্থতাকারীর সঙ্গে আলোচনায় তার আগ্রহ নেই।

এর কারণ হিসেবে জেলেনস্কি বলেন, রাশিয়ান ফেডারেশনের সব সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট পুতিন। এক্ষেত্রে আমরা যদি তার অংশগ্রহণ ছাড়া এই যুদ্ধ বন্ধের কোনো উদ্যোগ বা সিদ্ধান্ত নিই, তাহলে সেটা অর্থহীন হবে। এ সময় তিনি মন্তব্য করেন, রুশ প্রেসিডেন্ট যদি বাস্তবতা বোঝেন তবে সংঘাত থেকে একটি কূটনৈতিক উপায় খুঁজে বের করার সম্ভাবনা রয়েছে।

putin zelenskyy 1জেলেনস্কি ও পুতিন

তবে দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে শ্রোতাদের সাথে কথা বলতে গিয়ে জেলেনস্কি এও বলেন, ইউক্রেন তার সমস্ত অঞ্চল পুনরুদ্ধার না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ শুরু করার আগে মস্কোর সেনারা যে অবস্থায় ছিল মস্কোর উচিত তাদের আগের অবস্থানে ফিরিয়ে নেওয়া। তাহলে এটি আলোচনার জন্য ইতিবাচক বিবেচিত হতে পারে।

ফেব্রুয়ারির শেষ সপ্তাহে রুশ হামলা শুরুর পর রাশিয়া ও ইউক্রেন বেশ কয়েকবার আলোচনায় বসেছে, সে সব আলোচনায় কিছুটা অগ্রগতি হয়েছিল বলেও জানা যায়। কিন্তু শেষপর্যন্ত কোনো ফল আসেনি। যুদ্ধ পরিস্থিতিতেও কোনো পরিবর্তন দেখা যায়নি। পশ্চিমা বিশ্বের হাজারো নিষেধাজ্ঞা রাশিয়াকে ঠেকাতে পারেনি।

ইউক্রেনের ন্যাটোতে যোগদান ইস্যুতে রাশিয়া জানায়, প্রতিবেশী দেশটি তার জন্য হুমকি হয়ে পড়েছিল। এ কারণে দেশটিকে নিরস্ত্রীকরণ ও নাৎসিমুক্ত করতেই বিশেষ অভিযান চালাচ্ছে মস্কো।