advertisement
আপনি পড়ছেন

ইরান ও রাশিয়ার কর্মকর্তারা শক্তি ও ব্যাংকিং সম্পর্ক বিস্তৃত করতে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছেন। এর অন্যতম হচ্ছে দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে তারা নিজস্ব মুদ্রা ব্যবহার করবে। গতকাল বুধবার তেহরানে ইরানের তেলমন্ত্রী জাভেদ ওজি এবং রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাকের উপস্থিতিতে এক বৈঠকের সময় সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হয়। খবর তাসনিম নিউজ।

iran russian mouসমঝোতা স্মারকে সই করছেন রাশিয়া ও ইরানের কর্মকর্তারা

রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে ইরানের তেলমন্ত্রী জাভেদ ওজি জানান, দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে রাশিয়া ও ইরান নিজস্ব মুদ্রা ব্যবহারে একমত হয়েছে। অন্যদিকে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী রাশিয়ার বার্তা সংস্থা তাসকে জানিয়েছেন, জাতীয় মুদ্রা ব্যবহারের বিষয়টি মীমাংসার জন্য সর্বোচ্চ পর্যায়ে নেওয়া হবে। এছাড়া ইরান ও রাশিয়ার মধ্যে ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম এবং ফাইনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম চালুর ব্যাপারে আলোচনা অব্যাহত রাখবে।

এই দুই কর্মকর্তা ইরান-রাশিয়া অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা কমিশনের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছেন,।

iran russiaরাশিয়া ও ইরান

ইরানের তেলমন্ত্রী আরো বলেন, ইরান ও রাশিয়া তাদের তেল, গ্যাস খাতের উজানে এবং নিম্নধারায় যৌথ প্রকল্পে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এ চুক্তির অধীনে, রাশিয়ায় পেট্রোকেমিক্যাল এবং প্রযুক্তিগত ও প্রকৌশল পরিষেবা রপ্তানি করতে সক্ষম হবে ইরান।

এছাড়া, এই চুক্তির মাধ্যমে ইরান অন্যান্য দেশে পাল্টাপাল্টি প্রাকৃতিক গ্যাস সরবরাহে রাশিয়ার ভূখণ্ড ব্যবহার করতে পারবে। অনুরূপ চুক্তির অধীনে, ইরান বর্তমানে তুর্কমেনিস্তান থেকে তার উত্তর-পূর্ব সীমান্তে গ্যাস সরবরাহের বিনিময়ে আজারবাইজানে গ্যাস সরবরাহ করে।