advertisement
আপনি পড়ছেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বন্দুক নিয়ন্ত্রণ বিলে স্বাক্ষর করেছেন। শনিবার তার স্বাক্ষরের মাধ্যমে তিন দশকের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিলটি আইনে পরিণত হয়। মার্কিন প্রতিনিধি পরিষদ দ্বিদলীয় বন্দুক আইন অনুমোদন করার একদিন পরে গত বৃহস্পতিবার সিনেটে অনুমোদন লাভ করে। পরে প্রেসিডেন্টের কাছে স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছিল। বিলটি আইনে পরিণত হওয়ার মাধ্যমে কংগ্রেসের নিষ্ক্রিয়তার ৩০ বছরের অবসান ঘটল। খবর সিবিএস নিউজ।

biden signs bipartisan gun control bill into lawবন্দুক নিয়ন্ত্রণ বিলে বাইডেনের স্বাক্ষর, তিন দশকের অপেক্ষার অবসান

বন্দুক নিয়ন্ত্রণ বিলটি ২৩৪-১৯৩ ভোটে নিম্ন কক্ষে পাস হয়। যেখানে ২১ বছর বয়সী বন্দুক ক্রেতাদের জন্য ব্যাকগ্রাউন্ড চেক করার বিষয়টিতে গুরুত্বারোপ করা হয়েছে। মানসিক স্বাস্থ্য পরিষেবার জন্য বিলিয়ন ডলার প্রদান করা হবে এবং দোষী সাব্যস্ত ব্যক্তি পাঁচ বছরের জন্য আগ্নেয়াস্ত্র কিনতে পারবে না।

শনিবার বিলে স্বাক্ষর করার আগে বাইডেন বলেন, তিন দশক আগে পূর্ববর্তী বন্দুক আইন পাস হওয়ার সময় তিনি উপস্থিত ছিলেন এবং আইনটির গুরুত্বের উপর জোর দিয়েছিলেন। আমি যা চাই তা হয়নি। তবে আমি এমন পদক্ষেপগুলোকে অন্তর্ভুক্ত করেছি, যা জীবন বাঁচানোর জন্য গুরুত্বপূর্ণ।

বাইডেন জানান, তিনি ১১ জুলাই হোয়াইট হাউসে একটি ইভেন্টের আয়োজন করবেন। যেখানে কংগ্রেস সদস্যরা উপস্থিত থাকবেন এবং বন্দুক সহিংসতার শিকার ব্যক্তিরাও অংশ নিতে পারবেন। 

বাফেলো, নিউইয়র্ক এবং টেক্সাসে সাম্প্রতিক বন্দুক হামলায় ৩১ জন নিহত হয়েছে, যা কানেক্টিকাটের ডেমোক্র্যাট ক্রিস মারফি এবং টেক্সাসের জন কর্নিনের নেতৃত্বে একটি দ্বিদলীয় সিনেটরকে কঠোর বন্দুক আইনের বিষয়ে ঐকমত্য গড়তে উদ্বুদ্ধ করেছিল।

গত বৃহস্পতিবার গভীর রাতে সিনেট বিলটি ৬৫-৩৩ ভোটে পাস হয়। ১৫ জন রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক সিনেটররা সবাই বিলটির পক্ষে ভোট দিয়েছেন।