advertisement
আপনি পড়ছেন

স্পেনের রাজধানী মাদ্রিদে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলনের আগে হাজার হাজার ন্যাটোবিরোধী বিক্ষোভকারী সমাবেশ করেছে। গতকাল রোববারের এই সমাবেশে তারা ন্যাটোবিরোধী বিভিন্ন ধরনের স্লোগান দেয়। খবর আল জাজিরা।

madrid protest of nato summitস্পেনে ন্যাটোবিরোধী বিক্ষোভ

বিক্ষোভকারীরা মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোকে ভেঙে দেওয়ার এবং স্পেনে ন্যাটোর সামরিক ঘাঁটি বন্ধ করার আহ্বান জানায়। তারা শান্তির জন্য ন্যাটো, যুদ্ধের জন্য নয়-এমন ব্যানার নিয়ে নগরী প্রদক্ষিণ করে।

আগামী বুধবার থেকে মাদ্রিদে ন্যাটো সম্মেলন শুরু হচ্ছে। স্প্যানিশ সরকার নিরাপত্তার কারণে বুধবার পূর্ব নির্ধারিত আরেকটি সমাবেশ নিষিদ্ধ করেছে।

rally against natoন্যাটোকে যুদ্ধ থামানোর আহ্বান

বিক্ষোভকারীরা বলেন, ইউরোপের সাম্প্রতিক প্রতিরক্ষা ব্যয় মূলত ন্যাটোর শান্তি আহ্বানের সাথে সাংঘর্ষিক। বিক্ষোভে যোগ দেয়া মাদ্রিদের বাসিন্দা কনচা হোয়োস বলেন, এই অস্ত্রের ব্যবসা এবং মানুষ হত্যাতে আমরা বিরক্ত। কিন্তু ন্যাটো সবসময় যে সমাধান দেয়, তা হলো আরো অস্ত্র, আরো যুদ্ধ। এ জন্য আমাদেরই অর্থ দিতে হয়। সুতরাং কোনো ন্যাটো নয়, কোনো ঘাঁটি নয়, আমেরিকানদের যেতে দিন এবং যুদ্ধ-অস্ত্র ছাড়াই আমাদের একা ছেড়ে দিন।

র‌্যালির আয়োজকরা দাবি করেন, আয়োজনে পাঁচ হাজার বিক্ষোভকারী অংশ নিয়েছেন। তবে মাদ্রিদ প্রশাসন বলছে, বিক্ষোভে দুই হাজার ২০০ জনের মতো লোক অংশ নিয়েছে।

দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলনে মাদ্রিদ একটি ভার্চুয়াল দুর্গে পরিণত হতে চলেছে। দশ হাজারের বেশি পুলিশ এবং অন্যান্য নিরাপত্তা বাহিনী প্রায় ৪০টি দেশের প্রতিনিধিদের নিরাপত্তা দেবে। ন্যাটোর এবারের সম্মেলনে ইউক্রেন যুদ্ধই থাকবে প্রধান ইস্যু। এছাড়া ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানবিষয়ক আলোচনাও গুরুত্বপূর্ণ বিষয় বলে বিবেচিত হবে।