advertisement
আপনি পড়ছেন

রাশিয়া লুহানস্কে অভিযানের মাত্রা বাড়িয়ে দিয়েছে। অঞ্চলটির গভর্নর সের্গেই গেইডে বলেছেন, রুশ আক্রমণের অধীনে পূর্ব ইউক্রেনের শহর লিসিচানস্কের পরিস্থিতি ‘অত্যন্ত কঠিন’। অবিরাম গোলাগুলি বেসামরিক মানুষকে সরিয়ে নেওয়া অসম্ভব করে তুলেছে। বেসামরিক লোকজন ভয়াবহ আতঙ্কের মধ্যে রয়েছে। খবর টিআরটি ওয়ার্ল্ড।

situation in lysychansk extremely difficult governorগভর্নর: লিসিচানস্কের পরিস্থিতি 'অত্যন্ত কঠিন'

টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিওতে সের্গেই গেইডে বলেছেন, প্রচুর গোলাবর্ষণ হচ্ছে এবং একাধিক দিক থেকে। রাশিয়ান সেনাবাহিনী বিভিন্ন দিক থেকে লিসিচানস্কের দিকে এগিয়ে আসছে। রাশিয়ার বাহিনী শহরের উপকণ্ঠে অবস্থান করছে যেখানে বর্তমানে রাস্তায় কোনো যুদ্ধ নেই।

আজভ যোদ্ধাদের বিচারের মুখোমুখি করা হবে

ইউক্রেনের আজভ রেজিমেন্টের কয়েকজন বন্দি সদস্যকে বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন রাশিয়ার সংসদের নিম্নকক্ষের স্পিকার। রাশিয়ার শীর্ষ আদালত ইউনিটটিকে সন্ত্রাসী দল হিসেবে আখ্যা দেওয়ার পর তাদের বিচারের বিষয়টি সামনে এলো।

স্টেট ডুমা স্পিকার ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র ব্যাচেস্লাভ ভোলোডিন টেলিগ্রামে এক পোস্টে বলেছেন, রাশিয়া আজভ রেজিমেন্টের প্রতিটি সদস্যের বিরুদ্ধে ‘তাত্ত্বিক তদন্ত’ করবে। তারা কী অপরাধে জড়িত ছিল তা খুঁজে বের করা হবে। যাদের হাতে মানুষের রক্ত লেগে আছে তাদের বিচার করতে রাশিয়া দৃঢ়প্রতিজ্ঞ। তারা বিচারের মুখোমুখি হবেই।

আজভ রেজিমেন্ট ইউক্রেনের ন্যাশনাল গার্ডের অংশ। ২০১৪ সালে ইউক্রেনের পূর্ব দনবাস অঞ্চলে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করার জন্য বাহিনীটি স্বেচ্ছাসেবক মিলিশিয়া হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। এর যোদ্ধারা রাশিয়ান বাহিনীকে অস্বীকার করার জন্য জাতীয় বীর হিসাবে ভূষিত। তারা কয়েক সপ্তাহ ধরে মারিওপোল শহর ধরে রাখতে সক্ষম হয়েছিল।

বিশ্বব্যাংক থেকে ঋণ পেল ইউক্রেন

ইউক্রেন বিশ্বব্যাংকের কাছ থেকে ৪৪৬.৮ মিলিয়ন ইউরো ঋণ পেয়েছে, যার মধ্যে ৪২৪.৬ মিলিয়ন ইউরো ব্রিটেনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ইউক্রেনের অর্থ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এ বরাদ্দ সরকারি খাতের কর্মীদের জন্য তহবিল সুরক্ষিত করবে। ইউক্রেনের অর্থমন্ত্রী সের্হি মার্চেনকো বলেছেন, ইতিহাসের এই কঠিন সময়ে ইউক্রেনকে সমর্থন করার জন্য যুক্তরাজ্য সরকার এবং বিশ্বব্যাংকের কাছে আমরা কৃতজ্ঞ।