আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 06 মিনিট আগে

মৌয়ের বিড়ালের নাম পিচু। সাধের বিড়ালের সাথে পাখি পোষার শখ তার অনেক দিনের। কিন্তু পিচু যদি পাখি খেয়ে ফেলে সেই ভয়ে পাখি পোষা হয়ে উঠছে না। পাখির জীবনের অন্যতম বড় হুমকি বিড়াল এই তথ্য কে না জানে কিন্তু এই নিরীহ দর্শন ঘুমকাতুরে শান্তি প্রিয় প্রানীটি যদি একদিনে দশ লাখ পাখি হত্যা করে? বিশ্বাস করতে কষ্ট হবেই বৈ কি। তবে তথ্যটি একদম নির্ভুল। আর এই ঘটনা ঘটছে অস্ট্রেলিয়ায়।

cats killing birds in australia

সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, পোষা বিড়াল আর বন বিড়াল মিলিয়ে অস্ট্রেলিয়ায় দিনে প্রায় দশ লক্ষ পাখি হত্যা করছে! যার ফলে অসংখ্য পাখি বিলুপ্তির পথে।

পাখি জীব বৈচিত্র্যের অন্যতম সুন্দর ও উপকারী প্রানী। ব্যাপক হারে এর নিধন হওয়ায় এর অস্তিত্ব হুমকির মুখে। আর অস্ট্রেলীয় অঞ্চলে এমন কিছু পাখি দেখা যায় যা পৃথিবীর আর অন্য কোথাও দেখা যায় না।

বায়োলজিক্যাল একটি গবেষণায় দেখা যায়, অস্ট্রেলিয়ায় বন বিড়ালের দ্বারা পাখি হত্যার পরিমাণ বছরে প্রায় বত্রিশ কোটি আর পোষা বিড়াল দ্বারা হত্যার পরিমান ছয় কোটির উপরে। ভয়াবহ এই পরিসংখ্যান পাখির জীবনে মারাত্মক বার্তা নিয়ে হাজির হয়েছে। এখনই এই ব্যাপারে কার্যকর পদক্ষেপ না নিলে অচিরেই অনেক প্রজাতির পাখি বিলুপ্ত হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

Add comment

Security code
Refresh


advertisement