শীতের উত্তরের হাওয়া বইছে নগরে। শীতকালীন সবজির মধ্যে ফুলকপি বেশ সুস্বাদু। ভোজন রসিকদের পছন্দের সবজির তালিকায় ফুলকপি অন্যতম। অন্য কোনো তরকারিতে অনুষঙ্গ নয়, শুধু ফুলকপি দিয়েই নানা রকম খাবার তৈরি করা যায়। ফুলকপি দিয়ে যারা ভিন্ন কিছু ট্রাই করতে চান তাদের জন্য আজ রইল তিন রকমের ফুলকপির রেসিপি-

cauliflower recipes

চিজ ফুলকপি

ফুলকপি (মাঝারি সাইজের), মায়োনিজ আধ কাপ, চিজ (কুচি করা) এক কাপ, মাখন অল্প।

প্রথমে কপি থেকে ফুল ছাড়িয়ে ভাল করে ধুয়ে ভাপিয়ে নিতে হবে। এবার ভাপানো ফুলকপির উপর মায়োনিজ, মাখন এবং চিজ পুরু করে ছড়িয়ে মাইক্রোওয়েভে দিয়ে রান্না করতে হবে চিজ না গলা পর্যন্ত। ব্যস্ চিজ ফুলকপি তৈরি।

গাজর-ফুলকপির মিশালি

বড় ফুলকপি একটি, গাজর তিনশ গ্রাম, পেঁয়াজ দুইটি ( লম্বা করে কাটা), মটরশুটি এক কাপ, আলু ও গাজর দুইটি করে, হলুদ-চিনি-লবণ-তেল প্রয়োজনমত, ধনেপাতা এক আঁটি, ফোঁড়নের জন্য মৌরি।

প্যানে তেল গরম করে মৌরি ফোঁড়ন দিন। এতে আলু-গাজর ভেজে তুলুন। একই তেলে পেঁয়াজ ভেজে ফুলকপি দিয়ে দিন। সামান্য ভাজা ভাজা হলে হলুদ, লবণ ও টমেটো কুচি দিয়ে ভালো করে কষিয়ে মটরশুটি ছড়িয়ে দিন। সামান্য সিদ্ধ হয়ে এলে ভাজা আলু-গাজর দিয়ে সামান্য চিনি দিন। ওপরে ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

ক্রিম ফুলকপি

ফুলকপি আট কাপ (ছোট করে কাটা), বাটারমিল্ক আধ কাপ, থেঁতো করা রসুন চার কোয়া, অলিভ ওয়েল চার চা চামচ, মাখন এক চামচ, লবণ আধ চামচ, মরিচ সামান্য।

প্রথমে ফুলকপি রসুন দিয়ে পনের মিনিট সেদ্ধ করে নিতে হবে। এরপর ব্লেন্ডারে রসুনে সেদ্ধ ফুলকপি, বাটারমিল্ক, দুই চা চামচ অলিভ অয়েল, মাখন, মরিচ ও লবণ সব এক সাথে মিহি করে ব্লেন্ড করে করে নিন। মিশ্রণটি সার্ভিং ডিশে ঢেলে এর ওপর বাকি দু’ চামচ অলিভ অয়েল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

আপনি আরও পড়তে পারেন

অতিথি আপ্যায়নে মাশরুমের স্যুপ ও ফ্রাই

গাজরের কাপকেক

সকালের নাশতায় মজাদার নারকেল প্যানকেক

গরম ভাতের সাথে কুমড়ো ফুলের বড়া

ইলিশ মাছের ডিম ভুনা

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.