আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

বৈশাখ-জ্যৈষ্ঠ মাস মানেই কাঁঠালের মাস। বাজার পাকা কাঁঠালে সয়লাব। বাজারে গেলেই পাকা কাঁঠালের মৌ মৌ গন্ধে মন নেচে উঠে। কাঁঠালের আলাদা বৈশিষ্ট হচ্ছে এই ফল খেয়ে ফেলার পর বিচিগুলোও রান্না করে খাওয়া যায়। আবার এমন মানুষও আছেন যারা কাঁঠাল খেতে পছন্দ না করলেও কাঁঠালের বিচির বড়ই ভক্ত।

kathal vorta

কাঁঠালের বিচি দিয়ে কতো কিছুই না রান্না করা যায়। তবে সবচেয়ে বেশি খাওয়া হয় সম্ভবত কাঁঠালের বিচির ভর্তা। আজ দেখে নিন কাঁঠালের বিচি দিয়ে সুস্বাদু একটি ভর্তার রেসিপি।

এই ভর্তা তৈরি করতে আপনার প্রয়োজন হবে পরিমাণ মতো কাঁঠালের বিচি। যতোজন খাবেন, তাঁর ওপর অনুমান করে বিচি নিন। সাথে একটা-দুইটা পেঁয়াজ। মরিচ নিন ঠিক যতোটুকু সহ্য করতে পারবেন। ধনেপাতা দিতে পারেন সাথে। লবন ও সরিষার তেল দিন ইচ্ছামতো।

প্রথমে চুলায় তাওয়া বসিয়ে কাঁঠালের বিচিগুলোকে অল্প পোড়া পোড়া করে ভেজে নিন। কোনোভাবেই একেবারে পুড়ে ফেলা যাবে না। ভালোমতো ভাজা হয়েছে কিনা বুঝতে একটা বিচি ভেঙ্গে খেয়ে দেখে নিতে পারেন।

ভাজা হলে তাওয়া থেকে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে খোসা ছাড়িয়ে নিয়ে ভালোভাবে বিচি বেঁটে নিতে হবে। বাটার জন্য পাটা-পুতা কিংবা হাল আমলের ব্লেন্ডারও ব্যবহারও করতে পারেন।

অন্যদিকে পেঁয়াজ কুচি করে নিয়ে সরিষার তেলে ভাজুন। এরপর বিচি বাটা, পেঁয়াজ কুচি, শুকনা মরিচ গুড়া ও লবন সবকিছু একসাথে দিয়ে অল্প কিছুক্ষণ ভেজে নিন। এবার কড়াই থেকে নামিয়ে নিয়ে পরিবেশন করুন। পরিবেশনের সময় উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।

Add comment

Security code
Refresh


advertisement