আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

মাছ ছাড়া খাবার যেন মুখে রুচে না আমাদের। সে নিত্যদিন হোক, পালা-পার্বণ, অনুষ্ঠানাদি কিংবা উৎসবই হোক। স্বাদু পানির মাছগুলোর মধ্যে আমাদের দেশে সবচেয়ে বেশি যেসব মাছ পাওয়া তারমধ্যে রুই মাছ এর অন্যতম। মধ্যবিত্ত পরিবারের মাসিক বাজারের ফর্দে রুই মাছ থাকেই।

doi rui

ভাজা, আলু দিয়ে ঝোল, কোরমা, রুই মাছের মাথা দিয়ে মুগডালের মুড়িঘণ্ট, প্রতিদিন একই রকম রান্না খেতে কি আর ভালো লাগে? মাঝে মাঝে রান্নায় একটু ভিন্নতা আনা প্রয়োজন। রুই মাছ দিয়ে ভিন্ন স্বাদের মজাদার বিভিন্ন পদ তৈরি করা যায়। প্রতিদিনকার মেন্যুতে খানিকটা বদল আনতে দই দিয়ে রুইমাছ রাঁধতে পারেন। দেখে নিন রান্নার রেসিপি।

নিয়ে নিন- রুইমাছের বড় তিন টুকরো, টক দই-পেঁয়াজ-রসুনবাটা এক টেবিল চামচ, মরিচগুঁড়ো আধা চা-চামচ, হলুদ সামান্য, আদা ও জিরাবাটা এক চা-চামচ, লবণ পরিমাণমতো, কিশমিশ কয়েকটি, একটি ডিমের সাদা অংশ।

প্রথমে মাছ ভালো করে ধুয়ে সব মসলা দিয়ে মেখে ম্যারিনেট করে পনের মিনিট রেখে দিন। এবার মাছের টুকরোগুলো ডিমের সাদা অংশে ডুবিয়ে হালকা ভেজে তুলুন। এখন প্যানে তেল দিয়ে ম্যারিনেট করা মসলা দিয়ে কষিয়ে দই ও কিশমিশ দিয়ে দিন। এরপর মাছ দিন। খানিকক্ষণ বাদে সামান্য চিনি ও ফালি করা কাঁচামরিচ দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

আপনি আরও পড়তে পারেন

মুরগীর মাংস দিয়ে বুটের ডাল

শাপলা দিয়ে চিংড়ি মাছের তরকারি

সুস্বাদু কুমড়ো পাতার বড়া

বাঙালীর প্রিয় মুড়িঘণ্ট

সবজি দিয়ে মজাদার আঁচার

Add comment

Security code
Refresh


advertisement