আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

কুরবানির পর বাড়িতে মাংস থাকবেই। পবিত্র ঈদকে ঘিরে মাংস রান্না এবং খাওয়া দাওয়ার আয়োজনতো থাকেই। কিন্তু অনেকে বিশেষ দিনে বিশেষ কিছু রান্না করতে চান। তাদের জন্য আজকের রেসিপি।

beef snacks

সকাল কিংবা বিকেলের নাস্তায় বানাতে পারেন এমন দুটি রেসিপি:

বিফ ভেজিটেবল রোল

রোল বানাতে ডোর প্রয়োজন হবে। ডো বানাতে লাগবে ময়দা দু’কাপ, ডিম একটি, তেল তিন টেবিল চামচ, লবণ ও পানি পরিমাণ মত। রোলের পুর বানাতে লাগবে গরুর মাংসের কিমা এক কাপ, ইচ্ছে অনুযায়ী তিন/চার রকমের সবজি (ভাপিয়ে নেয়া) এক কাপ, নুডুলস (সিদ্ধ করে পানি ঝরানো) আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি তিন/চারটি, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, সামান্য আদাকুচি, গোলমরিচ গুঁড়ো স্বাদমত, টমেটো সস এক টেবিল চামচ, লবন-পানি-তেল পরিমাণমত।

  • প্রথমে বোলে ময়দা ও লবন ভাল করে মিশিয়ে এতে ডিম এবং তেল দিয়ে আস্তে আস্তে মেশান সাথে পানিও দিন। পানি যাতে বেশি না হয়। ডো বা ময়ান রুটি বেলার উপযোগী হলে বিশ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এরপর পুর বানাতে প্যানে সামান্য তেলে আদাকুচি ভেজে পেঁয়াজ-মরিচকুচি ও সামান্য লবণ দিয়ে আরেকটু ভেজে কিমা এবং ভাপিয়ে নেয়া সবজি দিয়ে ভালভাবে মেশান। আঁচ মাঝারি রাখতে হবে। এখন নুড্যুলস, গোলমরিচ গুঁড়ো, টমেটো সস, ধনেপাতা কুচি এতে মেশান। হয়ে এলে নামিয়ে নিন।
    এবার বানিয়ে রাখা ডো থেকে একটু একটু করে নিয়ে ছোট রুটির মত বেলে এর মাঝখানে পুর দিয়ে রোল বানিয়ে শেষে ধারটা পানি দিয়ে চেপে আটকে নিয়ে ডুবো তেলে ভাজুন।

বিফ কাঠি কাবাব

হাড় ছাড়া মাংস আধা কেজি, গাজর-ক্যাপসিকাম-টমেটো একশ গ্রাম করে, কাবাব মসলা-কাঁচামরিচ বাটা-গরম মসলা আধা চা চামচ, পেঁয়াজবাটা-টকদই তিন টেবিল চামচ করে, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, পেঁপেবাটা আধা টেবিল চামচ, জায়ফল-জয়ত্রী-শাহীজিরা বাটা সামান্য, পেঁয়াজ টুকরা দশটি, ডিম একটি, বিস্কুটের গুঁড়ো এক কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমত, কাঠি বারোটি।

  • মাংস ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিন। মাংসে সামান্য তেল, লবণ ও সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে ত্রিশ মিনিট ম্যারিনেট করে রেখে দিন। এই ফাঁকে গাজর, পেঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো কেটে রাখুন। ত্রিশ মিনিট পর এক একটি কাঠিতে প্রথমে এক টুকরো মাংস, এক এক টুকরো গাজর, আবার এক টুকরো মাংস, এক টুকরো পেঁয়াজ, এভাবে ক্যাপিসিকাম, টমেটো ঢুকিয়ে ফেটানো ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়োতে ভালো করে মেখে গরম ডুবো তেলে ভাজতে হবে। বাদামি রঙ ধরলে তুলে নিন। সস দিয়ে পরিবেশন করুন বিফ কাঠি কাবাব।

আপনি আরও পড়তে পারেন

কুরবানির ঈদ কাটুক হরেক রকম কাবাবে

ঈদ কাটুক মুখরোচক নাস্তায়

ঈদ কাটুক হরেকরকম পায়েসে

ঈদে অতিথি আপ্যায়নে মালাই সেমাই

গৃহিণীদের রান্নার তোড়জোড় শুরু

Add comment

Security code
Refresh


advertisement