আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

ঘর-বাড়ির আশপাশ পরিষ্কার রাখার পরও ইঁদুর অনেক ক্ষেত্রে বিড়ম্বনার কারণ হয়। তাই অনেকেই কীটনাশক বা পেস্ট কন্ট্রোল ব্যবহার করেন ইঁদুর মুক্ত হতে। কিন্তু এতে থাকে স্বাস্থ্য ঝুঁকি। আর ঘরে শিশু থাকলে তা হতে পারে বিপদের কারণও। ইঁদুর নিধন ঠিক নয় বলে মনে করেন প্রাণীবিদেরা, এতে পরিবেশে বিরূপ প্রভাব পড়ে। আর ঘরের ইঁদুর মারার পর নতুন ইঁদুর এসে আবারো বাসা বাঁধে। তাই ইঁদুর নিধন না করে এমনই পদ্ধতি অবলম্বন করুন যেন ঘর ছেড়ে পালায় প্রাণীটি। 

rat

ঘরের যেসব জায়গায় ইঁদুরের আনাগোনা বেশি সেখানে রাতে বেকিং সোডা ছড়িয়ে রাখুন। সকালে ঝাড়ু দিয়ে ফেলে দেবেন। কিছুদিন নিয়ম করে এই পদ্ধতি অনুসরণ করলে ইঁদুর পালাবে। পচা পিঁয়াজের গন্ধ ইঁদুর সহ্য করতে পারেনা। যদিও এই গন্ধ মানুষও নিতে পারেনা। তবে চাইলে টাটকা পিঁয়াজ ইঁদুর চলার পথে দিয়ে রাখুন। নিয়মিত বদলে নিন। ইঁদুর দূর হবেই। তুলার ছোট বল বানিয়ে তা পিপারমিন্ট তেলে ডুবিয়ে ঘরের নানা জায়গায় ছড়িয়ে রাখুন। এই গন্ধেও ইঁদুর পালাবে।

লবঙ্গের ঝাঁঝালো গন্ধেও ইঁদুর খুব কাহিল হয়ে পড়ে। তাই আস্ত লবঙ্গ কাপড়ে পেঁচিয়ে ঘরের এক কোণায় রেখে দিন। আবার ছোট তুলার বল লবঙ্গ তেলে ভিজিয়ে ঘরের কোনায় রেখে দিতে পারেন, ইঁদুর দূর হবে।

clean house

আর শুধু ইঁদুরই নয় আরশোলা, ছাড়পোকা বা পিঁপড়া হাত থেকে বাঁচতেও শুকনা মরিচের গুঁড়ো পুরনো কাপড়ে নিয়ে ঘরের কোণেতে রাখতে পারেন। মরিচের ঝাঁজে ইদুরসহ এসব পোকা বাড়ি ছেড়ে পালাবে। তাই বাইরের ক্ষতিকর কীটনাশক নয় বরং ঘরোয়া উপায়েই দূর করুন ইঁদুর ও অন্যান্য পোকামাকড়।

Add comment

Security code
Refresh