আপনি পড়ছেন

সৌদি আরবে বসবাসরতদের আকামা সংক্রান্ত নিয়মকানুন শিথিল করা হয়েছে। এখন থেকে প্রবাসীদের চলাফেরার সময় আকামার প্রিন্ট কপি নিয়ে ঘুরতে হবে না। সেলফোনে ডিজিটাল আকামা থাকলেই চলবে। যাদের আকামার মেয়াদ শেষ হয়ে গেছে, তারা জরিমানা দিয়ে তা নবায়ন করতে পারবেন। সৌদি কর্তৃপক্ষ এক প্রজ্ঞাপনে এ কথা জানিয়েছে।

bangladeshi immigrantsপ্রবাসী কর্মীদের এখন থেকে আর আকামার কপি নিয়ে চলাচল করতে হবে না

সৌদি আরবের পাসপোর্ট অধিদপ্তরের (জাওয়াযাত) এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, রেসিডেন্সি পারমিট বা আকামা নবায়নকৃত থাকলে বিদেশি কর্মী ও পেশাজীবীদের চলাচল ও ঘোরাঘুরির জন্য প্রিন্ট কপি বহনের প্রয়োজন নেই।

এতে বলা হয়, প্রবাসী কর্মী ও উদ্যোক্তা অথবা তাদের পোষ্য, নির্ভরশীলদের হালনাগাদ আকামার ডিজিটাল কপি স্মার্টফোনে নিয়ে নির্বিঘ্নে চলাচল করতে পারবেন। প্রিন্ট কপির জন্য তাদের জাওয়াযাত অফিসে যেতে পারবে না।

জাওয়াযাতের বিধি অনুযায়ী, সৌদি আরবে কর্মরত ও বসবাসরতদের রেসিডেন্সি পারমিট সংগ্রহ করতে হয়। ইকামা নামে অভিহিত এ পারমিটকে প্রবাসী বাংলাদেশীদের কেউ কেউ আকামাও বলে থাকেন। অনেক সময় আকামার প্রিন্ট কপির জন্য নিয়োগদাতার কাছে প্রবাসী কর্মীর জিম্মি থাকারও অভিযোগ পাওয়া যায়।

প্রজ্ঞাপনে বলা হয়, রেসিডেন্ট আইডি বা মুকীম আইডি ইস্যুর তারিখ থেকে পাঁচ বছর মেয়াদ থাকবে। তবে প্রতি বছর নিয়োগদাতার আবশার অ্যাকাউন্ট থেকে এ আইডি ইলেকট্রনিক্যালি নবায়ন করতে হবে।

এতে বলা হয়, বিদেশি কর্মীরা আকামার মেয়াদ শেষের তিনদিনের মধ্যে তা নবায়ন করতে ব্যর্থ হলে জরিমানা গুনতে হবে। এক্ষেত্রে প্রথম দফায় যথাসময়ে নবায়নে ব্যর্থতার জন্য ৫০০ রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ১৪ হাজার ১৯৫ টাকা) জরিমানা দিতে হবে। তবে কেউ দ্বিতীয়বার আকামা নবায়নে বিলম্ব করলে সেক্ষেত্রে ১০০০ রিয়াল (২৮ হাজার ৩৯০ টাকা) জরিমানা গুনতে হবে।

এর আগে সৌদি কর্তৃপক্ষ ওয়ার্ক পারমিটের ভিত্তিতে আকামা ইস্যু করত। সে সময় কমপক্ষে তিন মাস পরপর নিয়োগদাতার মাধ্যমে আকামা নবায়ন করতে হত। এত অল্প সময়ে নবায়ন করতে হওয়ায় কোনো কোনো অসৎ নিয়োগদাতা প্রবাসী কর্মীদের আকামা বাতিলের হুমকি দিয়ে ভয়ভীতিতে রাখতেন।

নতুন নিয়ম অনুযায়ী, প্রবাসীদের পরিবারের সদস্য, পোষ্য, নির্ভরশীলদের আকামাও নির্দিষ্ট ফি’র বিনিময়ে নবায়ন করা যাবে। তবে গৃহকর্মীর ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না।

এছাড়া বিভিন্ন ধরনের ফি পরিশোধের নিয়মও শিথিল করেছে সৌদি কর্তৃপক্ষ। এখন থেকে ওয়ার্ক পারমিট, রেসিডেন্সি পারমিট, কর্মী মাশুল, পোষ্য মাশুল ও অন্যান্য ফি কিস্তিতেও পরিশোধ করা যাবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

আরও বলা হয়েছে, গৃহকর্মীর আকামার মেয়াদ ১৪ মাসের কম হলে তা নবায়ন করা যাবে। বাণিজ্যিক প্রতিষ্ঠানের কর্মীদের ক্ষেত্রে আকামার মেয়াদ ৬ মাসের কম হলে নবায়ন করা যাবে। তবে এজন্য হালনাগাদ ওয়ার্ক পারমিট ও স্বাস্থ্য বীমা থাকতে হবে।