ভাবুন তো! টানা এক মাস কোন কারণে আপনি নখ কাটতে পারেননি। বড় বড় নখের ভিতরে কালো ময়লা জমে আছে। কোন কিছু ধরতে গেলে নখে লাগে। আর যদি টানা এক বছর আপনি নখ না কাটেন, তবে অবস্থাটা কেমন হবে? এক বছর দুই বছর নয়। টানা তিন দশকেরও বেশি সময় ধরে নখ কাটেন না এমন এক ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। আন্তর্জাতিক গণমাধ্যমে যিনি সম্প্রতি আলোচনায় এসেছেন। তিনি ভিয়েতনামের লু কং হুয়েন।

lu huyen nail2

লু কং হুয়েনের বর্তমান বয়স ৫৮ বছর। কিন্তু তিনি তার জীবনের ৩৫ বছরই নখ কাটেননি। বিগত ৩৫ বছরে তার নখের দৈর্ঘ্য দাঁড়িয়েছে ৫৫ সেমি। দৈর্ঘ্যের বিচারে দু’নম্বরে রয়েছেন লু কং হুয়েন। অবশ্য ভিয়েতনামে এখনও পর্যন্ত সবচেয়ে বড় নখধারী তিনিই। তবে বিশ্বের সবথেকে বড় নখধারীর নাম শ্রীধর ছিল্লাল। তিনি ভারতের নাগরিক। তাঁর নখের দৈর্ঘ্য ছিল ১৮৬ দশমিক ৬ সেন্টিমিটার। তবে নখের প্রতি এই অপার টান অচিরেই হুয়েনকে বিশ্বের মধ্যে এক নম্বরে পৌঁছে দেবে বলে তিনি আশা করেন।

দুই হাতের নখ বড় হওয়ায় তিনি নিজ হাতে খাবার খেতে পারেন না। অনেকে হুয়েন-এর নখকে ভূতের নখও বলা হয়ে থাকেন। কে কী বলল, না বলল, সে দিকে কোন ভ্রুক্ষেপ নেই হুয়েনের। শখের নখ তিনি বৃষ্টি কিংবা পানিতে ভিজতে দেননি। বৃষ্টির দিনে বাইরে যেতে কিংবা গোসল করার আগে প্লাস্টিকে বা পলিথিনে ভালভাবে মুড়ে নেন। প্লাস্টিক মুড়িয়ে নেওয়ার কারণ তিনি খুব ভাল করেই জানেন। তিনি জানেন, একটু ভিজে গেলেই নখেদের আয়ু কমতে বাধ্য।

lu huyen nail

জানা গেছে, পেশায় লু কং হুয়েন একজন রাজমিস্ত্রী। রাজমিস্ত্রী হলেও বাড়িঘরও রঙ করেন তিনি। তাঁর স্ত্রীর নাম নিউয়েন থি থুয়ান। ভালবাসার মানুষের শখ আহ্লাদ মেটাতে যেয়ে চামচে করে খাইয়ে অবধি দিতে হয় স্বামীকে। তবে সব থেকে বিরক্ত হন প্রতিদিন স্বামীকে জামা কাপড়টাও পরিয়ে দিতে যেয়ে। স্ত্রীর থেকে এত্ত সেবা-যত্ন পাওয়ার পরও স্ত্রীর সাথে শুতে রাজি নন হুয়েন। পাছে নখগুলো ভেঙে যাওয়ার ভয়।

শখের নখ নিয়ে লু বলছেন, 'নখ বড় করা যত সহজ, নখ যত্ন করে টিকিয়ে রাখা তার থেকেও কঠিন কাজ। কারণ একটু অসাবধান হলেই ভেঙ্গে যেতে পারে এই নখ। একবার তো আমাকে একজন মোটা টাকাও অফার করেছিলেন, যাতে আমি নখ কেটে ফেলি। আমি সে প্রস্তাব হেসে উড়িয়ে দিয়েছি।'

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.