মিষ্টি দই একবার চেখে দেখেননি এমন বাঙালি মনে হয় না পাওয়া যাবে। ঈদ কিংবা উৎসব সব অনুষ্ঠানেই প্রয়োজন পড়ে এই মিষ্টি দই। দই বসতে প্রায় ১০-১২ ঘণ্টা সময় লাগলেও এর প্রস্তুত প্রণালি খুবই সহজ। ঘরে বসে অনায়াসেই তৈরি করা যায় মুখরোচক এই পদটি। জেনে নিন, মিষ্টি দই তৈরির প্রক্রিয়া-

misti doi

মিষ্টি দই তৈরি করতে লাগবে ৭৫০ মি.লি. দুধ, সাড়ে ৭ টেবিল চামচ চিনি, জল এক কাপের চার ভাগের এক ভাগ, টাটকা টক দই হাফ কাপ, সাজানোর জন্য পরিমাণ মত বাদাম, মোড়ানোর জন্য অ্যালুমিনিয়াম ফয়েল এবং পরিবেশনের জন্য ছোট মাটির মটকা।

একটা প্যানের মধ্যে ৭৫০ মি.লি দুধ ঢালুন। দুধটা অর্ধেক না হওয়া পর্যন্ত গরম করতে থাকুন। সাথে অন্য একটি প্যানে চিনিগুলো দিন। এরপর হালকা আঁচে চিনিটা নাড়তে থাকুন। নাড়াচাড়া করার সময় মাঝে মাঝে গ্যাসটা বন্ধ করে আবার চালান। এতে প্যানের নিচে চিনিটা ধরে যাবে না। হালকা বাদামি রঙসহ চিনিটা পুরো না গলা পর্যন্ত নাড়াচাড়া করতে থাকুন। চিনি গলে গেলে গ্যাসটা পুরোপুরি বন্ধ করে জল ঢেলে দিন এবং ভাল করে মিশিয়ে একপাশে রেখে দিন।

দুধটা অর্ধেক হয়ে গেলে চিনির সিরাপটা ঢালুন তাতে। ভালো করে চিনির সিরাপটা মেশান। এরপর গ্যাস থেকে নামিয়ে ঠাণ্ডা করতে দিন। দুধটা মোটামুটি গরম অবস্থায় এলে তাতে টাটকা টক দইটা মেশান। এরপর পরিবেশনের জন্য কেনা মাটির মটকায় এটা ঢেলে দিন। তারপর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে মটকাগুলো ১০-১২ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। দইটা বসে গেলে মটকাগুলো থেকে ফয়েল পেপার সরিয়ে কুচানো বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। ব্যাস, তৈরি হয়ে গেলো মিষ্টি দই।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.