কিছুদিন আগে সাশ্রয়ী দামের 'আইফোন এসই' বাজারে উন্মোচন করেছে অ্যাপল। বলা হচ্ছে, যারা উচ্চ মূল্যের আইফোন ক্রয় করতে পারছেন না তাদের কথা চিন্তা করেই বিশেষভাবে বাজারে ছাড়া হয়েছে ফোনটি। তাই অনেকেই হয়তো স্বপ্ন দেখছেন দাম সাধ্যের মধ্যে হওয়ায় এবার কিনে নিবেন শখের এই আইফোন।

iphone se

প্রচলিত বাজার মূল্যে আইফোন এসইর দাম পড়বে ৩৯৯ থেকে ৬৪৯ মার্কিন ডলার পর্যন্ত। আর এ জন্যই ডিভাইসটি ক্রয়ের কথা ভাবছেন অনেকেই। কেউ কেউ আবার ফোনটি সম্পর্কে জানতেও আগ্রহ দেখাচ্ছেন। ফোনটি যারা কিনতে চাচ্ছেন এবং এটি সম্পর্কে যারা জানতে আগ্রহী তাদের জন্যই কমদামি আইফোনটি নিয়ে এ আয়োজন। তাহলে আসুন জেনে নেই আইফোন এসই এর বিস্তারিত।

পারতপক্ষে আইফোন এসই সাশ্রয়ী মূল্যের বলা হলেও বাজারের অন্যান্য স্মার্টফোনের তুলনায় নতুন এই ডিভাইসটির দাম বেশি রাখা হয়েছে বলেই জানিয়েছেন বাজার বিশ্লেষকরা। তাদের মতে, একই দামে বাজারে আরো উন্নত কনফিগারেশনের স্মার্টফোন পাওয়া যাবে। এছাড়াও আইফোন এসই ক্রয়ের চেয়ে ‘গুগল নেক্সাস ৬পি’ বা ‘সনি এক্সপেরিয়া জেড ফাইভ’ ক্রয় করাকে বুদ্ধিমানের কাজ বলেও মন্তব্য করেছেন তারা।

নতুন এই সাশ্রয়ী আইফোনে অনেক বিষয়েই রয়েছে সীমাবদ্ধতা। তার অন্যতম হচ্ছে ছোট স্ক্রিন। বাজারে প্রচলিত স্মার্টফোনগুলোতে ৫ থেকে ৫ দশমিক ৫ ইঞ্চি স্ক্রিন থাকলেও এতে দেয়া হয়েছে মাত্র ৪ ইঞ্চির স্ক্রিন। ছোট এই স্ক্রিনে ইন্টারনেট ব্রাউজিংসহ ছবি দেখা ও গেম খেলা কোন কিছুই আরামদায়ক নয় বলেই জানিয়েছেন বিশ্লেষকরা।

স্বল্প দাম রাখার কারণে অনেক আধুনিক প্রযুক্তির সমাবেশ ঘটানো হয়নি আইফোন এসইতে। আইফোনের আগের দুই ভার্সনে থ্রিডি টাচ প্রযুক্তি দিলেও এতে সেটি দেয়া হয়নি। এছাড়াও নতুন এই ডিভাইসটিতে আভ্যন্তরীন মেমোরি রাখা হয়েছে মাত্র ১৬ জিবি। ত্রিশ হাজার টাকা দিয়ে এই স্টোরেজের ফোন কেনাকে একেবারেই অযৌক্তিক বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্মার্ট ফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে তার ব্যাটারির ব্যাকআপ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এর আগে আইফোন ফাইভ এস-এ যে ব্যাটারি দেওয়া হয়েছিল, আইফোন এসইতেও সেই একই ব্যাটারি দেয়া হয়েছে। আগের আইফোন ফাইভের এই ব্যাটারি দিনে দুইবারের বেশিও চার্জ দেয়ার প্রয়োজন হতো ব্যবহারকারীদের। এটির ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না বলেও জানিয়েছেন অনেকে। আর ডিজাইনের দিক থেকেও সেই পুরোনো ফাইভের আদলেই তৈরি করা হয়েছে ফোনটি।

এছাড়াও সাশ্রয়ী দামের এই নতুন আইফোনে নতুন কোন ফিচারই যুক্ত করেনি অ্যাপল। পুরোনো ফিচারগুলোকেই নতুন মোড়কে সাজিয়ে উপস্থান করা হয়েছে বলেও মন্তব্য করছেন সমালোচকরা। পাশাপাশি আইফোন ফাইভ এস ও আইফোন সিক্স এসের যে ফিচার ছিল একই ফিচার প্রসেসর ও ক্যামেরা ব্যবহার করা হয়েছে এতে।

তাই কেনার আগে একবার হলেও ভাবুন সাশ্রয়ী দাম আর অ্যাপলের লোগোর প্রেমে পড়ে ভুল করে বসছেন না তো?

 

আপনি আরো পড়তে পারেন 

বড় ধরনের পরিবর্তন নিয়ে আসছে আইফোন সেভেন

বাজারে আসলো সাশ্রয়ী মূল্যের আইফোন

নতুন স্মার্টফোন 'সিগনেচার'

২৫১ রুপিতে স্মার্টফোন, নাকি প্রতারণা?

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.