advertisement
আপনি দেখছেন

আসন্ন হজ মওসুমে হাজীদের জন্য মক্কায় পাহাড়ের উপর বাড়ি ভাড়া করা যাবে না বলে সুস্পষ্ট নির্দেশনা প্রদান করেছে ধর্ম মন্ত্রণালয়। এ লক্ষ্যে মন্ত্রণালয়য়ের পক্ষ থেকে নয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

ministry of religion

ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. হাফিজউদ্দিনকে আহ্বায়ক ও বাংলাদেশ হজ অফিস জেদ্দা, সৌদি আরবের কনসালকে (হজ) সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে।

আসন্ন হজ মওসুমে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য মক্কা ও মদিনায় বাড়ি ও ক্লিনিক ভবন ভাড়ার বেলায় পাহাড়ের উপর বাড়ি ভাড়া করা যাবে না বলে কমিটিকে সুস্পষ্ট নির্দেশনা প্রদান করেছে ধর্ম মন্ত্রণালয়।

জানা গেছে, হাজীদের বিশেষ করে বয়স্কদের জন্য সহজে যাতায়াত ও চলাফেরার কথা চিন্তা করে এবার পাহাড়ের ওপর বাড়ি ভাড়া না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে এই কার্যক্রম সম্পন্ন করতে কমিটিকে ইতোমধ্যে নির্দেশনাও দেয়া হয়েছে।

এছাড়া প্রতি চার থেকে ছয়জন হাজীর জন্য সংযুক্ত টয়লেটসহ একটি কক্ষ অনুপাতে বাড়ি হোটেল ভাড়া করারও নির্দেশ দেয়া হয়েছে। একইসাথে মসজিদুল হারামে যাওয়া-আসার সুবিধার্থে নিকটবর্তী এলাকার বাড়ি বা হোটেলকে প্রাধান্য দিতে বলা হয়েছে।

বাড়ি ভাড়া করার সময় বাড়ি বা হোটেলের প্রকৃত মালিকের সাথে যোগাযোগ করে সরেজমিনে পরিদর্শন করে দূরত্ব ও সুযোগ-সুবিধাদি আলোচনা করে যৌক্তিক দরে ভাড়া নির্ধারণ করার ব্যাপারে কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে।