advertisement
আপনি দেখছেন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে শুক্রবার চালানো সন্ত্রাসী হামলায় নিহতদের মধ্যে পাঁচজন বাংলাদেশি রয়েছেন বলে সোমবার জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

press conferance by bangladesh foreign ministry over newzealand

নিহতরা হলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতির সাবেক অধ্যাপক ড. আবদুস সালাম, সিলেটের ফরিদ আহমেদের স্ত্রী হুসনে আরা আহমেদ, নারায়ণগঞ্জের ওমর ফারুক, চাঁদপুরের মোজাম্মেল হক ও নরসিংদীর জাকারিয়া ভূঁইয়া।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান।

পেশায় ওয়েল্ডার জাকারিয়া ভূঁইয়া ১৮ মাস আগে সিঙ্গাপুর থেকে নিউজিল্যান্ড যান। আহতদের মধ্যে কিশোরগঞ্জের মাসুদের স্ত্রী লিপির অবস্থা গুরুতর। তার আরেকটি অস্ত্রোপচারের দরকার হতে পারে।

গাজীপুরের মোতাসসিম ও শেখ হাসান রুবেল পায়ে গুলিবিদ্ধ হয়েছিলেন। তারা এখন আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের ওই হামলায় ৫০ ব্যক্তি নিহত হন।

ড. সামাদের পরিবার তাকে নিউজিল্যান্ডে দাফনের সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য তার বড় ছেলে বাংলাদেশ থেকে সেখানে যাচ্ছেন। হুসনে আরাকে সেখানে দাফন করা হবে নাকি লাশ দেশে আনা হবে সে সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং মন্ত্রণালয়ের সচিব মো. শহীদুল হক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

নিউজিল্যান্ড সরকার বাংলাদেশকে জানিয়েছে যে তারা নিহতদের পরিবার থেকে একজন করে নিকটাত্মীয়কে নিউজিল্যান্ড নিয়ে যাবে এবং তারা লাশ দেশে নিয়ে আসবেন।

নিউজিল্যান্ড কর্তৃপক্ষ মোট নিহতের সংখ্যা নিশ্চিত করেছে। তবে নিহতরা কোন দেশের নাগরিক এবং আহতদের বিস্তারিত তথ্য তারা এখনো জানায়নি। দেশটির বিচার বিভাগ এ বিষয়ে ঘোষণা দেবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।