advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

মঙ্গলবার রাজধানীর প্রগতি সরণিতে বাস চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের প্রথম বর্ষের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী প্রাণ হারায়। এরপর পুরো রাজধানীজুড়েই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন নামে শিক্ষার্থীরা। রাজধানীর পুরান ঢাকাতেও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নেমেছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

jagannath university movementফাইল ছবি

এর মধ্যে আন্দোলন চলাকালীন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক।

ঘটনাটি ঘটে বুধবার দুপুরে। এতে আহত হন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী ইমা আক্তার ও একই বিভাগের ১৪তম ব্যাচের শিক্ষার্থী আয়েশা মোমেনা। এর মধ্যে আয়েশাকে প্রথমে ঢাকা মেডিকেল ও পরে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জগন্নাথের শিক্ষার্থীরা মূলত প্রগতি সরণির ঘটনায় জড়িত বাসচালকের শাস্তি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাসের ডাবল ট্রিপ চালু, প্রধান ফটকের সামনে ফুটওভার ব্রিজ এবং স্পিড ব্রেকার নির্মাণসহ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেটে লেগুনা স্ট্যান্ড তুলে দেয়ার দাবিতে আন্দোলন করেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার আশ্বাসের পর আন্দোলনের শেষের দিকে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের গাড়ির ধাক্কায় দুই ছাত্রী আহত হন।

জানা গেছে, গাড়িটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক মোফাজ্জল হোসেনের। তার গাড়িটি আয়েশা মোমেনাকে প্রথমে ধাক্কা দেয়। পরে পায়ের ওপর দিয়ে গাড়ির চাকা উঠে যায়। এই ঘটনায় শিক্ষক দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন, 'ব্রেক ঠিকমতো কাজ না করার জন্য দুর্ঘটনাটি ঘটেছে। আমি আহত শিক্ষার্থীর সম্পূর্ণ চিকিৎসার দায়িত্ব নিয়েছি।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. নূর মোহাম্মদ জানান, শিক্ষার্থীদের তিনটি দাবির মধ্যে লেগুনা স্ট্যান্ড ইতোমধ্যে তুলে দেয়া হয়েছে। বাকি দুটি বিশ্ববিদ্যালয় প্রশাসন বিবেচনা করছে। শিক্ষার্থী আহতের বিষয়টি অনাকাঙ্ক্ষিত। ওই শিক্ষক শিক্ষার্থীর দায়িত্ব নিয়েছেন।

sheikh mujib 2020