আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

নেত্রকোনা সদর উপজেলায় নলকূপ বসানোর সময় পানির বদলে ভূগর্ভস্থ প্রাকৃতিক গ্যাস বের হয়ে আসছে। গত ১০ দিন ধরে পানির বদলে এ নলকূপ থেকে বের হচ্ছে প্রাকৃতিক গ্যাস। সদর উপজেলার আইয়ুব আলীর বাড়িতে বসানো নলকুপে বসানো পাইপ দিয়ে গ্যাস বের হচ্ছে শুনে এরই মধ্যে এলাকাবাসীর মধ্যে হৈচৈ পড়ে গেছে। এলাকার বাসিন্দারা আইয়ুব আলীর বাড়িতে ভিড় জমাচ্ছেন।

netrakona gas 20190321160150

এলাকার বাসিন্দা ও বাড়ির মালিকের সাথে কথা বলে জানা যায়, আইয়ুব আলী ১০ মার্চ পানি উত্তোলনের জন্য ঘরের পাশেই ২২৫ ফুট গভীর নলকূপ বসান। পাইপ বসানোর কাজ শেষে বাড়ির মালিক আইয়ুব আলী পরের দিন দেখতে পান পাইপের গোড়ার অংশ দিয়ে পানি বুদবুদ করে উপরে উঠছে। পাশাপাশি তিনি গ্যাসের গন্ধ পান।

পরে তিনি পাইপের গোড়ায় দিয়াশলাই জ্বালালে সেখান থেকে আগুন জ্বলে ওঠে। পরে বাড়ির লোকজন এসে মাটি, ভেজা বস্তা দিয়ে আগুন নেভায়। এরপর এলাকার লোকজন লোহার পাইপটির মাথায় আগুন জ্বালিয়ে দিলে সেটি দাউ দাও করে জ্বলতে থাকে। উৎসুক জনতা পুকুরের চারপাশে ভিড় করছে তা দেখার জন্য।

আইয়ুব আলী কৃষি কাজ করেন। তিনি জানান, 'গৃহস্থালী কাজে টিউবয়েল বসাতে গিয়েই এই প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাই। প্রথমে একটু আতংকিত হয়েছি, তাই পাইপটি পুকুরের মধ্যে বসিয়েছি।'

বিষয়টি নিয়ে ভয়ে আছি উল্লেখ করে আইয়ুব আলী জানান, 'স্থানীয় প্রশাসনে খবর দিলেও তারা কেউ আসেননি।'

মেদনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিল্লুর রহমান বলেন, বিষয়টি শুনেই পরিষদের সদস্যদের ওই বাড়িতে পাঠিয়েছি। এছাড়া, ইতোমধ্যেই ফায়ার সার্ভিসসহ প্রশাসনকে বিষয়টি জানিয়েছি।

নেত্রকোনা তিতাস গ্যাস কার্যালয়ের টেকনিক্যাল কর্মকর্তা মো. আনোয়ার বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত। কিন্তু এসব বিষয় নিয়ে পেট্রোবাংলা ও বাপেক্সের অনুসন্ধান দল কাজ করে। ইতোমধ্যেই বিষয়টি তাদের জানানো হয়েছে। খুব শীঘ্রই তারা পদক্ষেপ নেবে।