advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়েছে ব্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট। এর মাধ্যমে বাংলাদেশে প্রথমবারের মতো কোনো বেসরকারি এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলার বিমান বহরে সম্পূর্ণ নতুন একটি এয়ারক্রাফট, উৎপাদন প্রতিষ্ঠান থেকে সরাসরি এয়ারলাইন্সে যুক্ত হলো।

new us bangla

এর আগে ২০১৪ সালের ১৭ জুলাই দ্রুতগতি সম্পন্ন দু’টি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট দিয়ে ইউএস-বাংলা যাত্রা শুরু করে। নতুন যুক্ত হওয়া এটিআর-এ মোট ৭২টি আসন ব্যবস্থা রয়েছে।

রবিবার প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথম এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটটি যুক্ত হওয়ায় ইউএস-বাংলার বিমান বহরে এখন মোট আটটি এয়ারক্রাফট। বহরে এটিআর ছাড়াও তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ ও চারটি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট রয়েছে। আগামী ৩১ মার্চ থেকে এটিআর এয়ারক্রাফট দিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা শুরু হবে।

প্রতিষ্ঠার পর থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় ৫৮ হাজারের অধিক ফ্লাইট পরিচালনা করেছে।

“ফ্লাই ফাস্ট-ফ্লাই সেফ” স্লোগান নিয়ে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্স, বিমান বহরকে সমৃদ্ধি করার লক্ষ্যে আরও তিনটি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট খুব শিগগিরই পর্যায়ক্রমে যুক্ত হবে। নতুন যুক্ত হওয়া এয়ারক্রাফটি ঘণ্টায় ৫১০ কিলোমিটার গতিতে উড়তে পারে।

আগামী ৩১ মার্চ থেকে ভারতের অন্যতম গন্তব্য চেন্নাইতে ইউএস-বাংলা এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। যা, বাংলাদেশের ইতিহাসে প্রথম বাংলাদেশি বিমান পরিবহন সংস্থা হিসেবে ফ্লাইট পরিচালনা করবে।

sheikh mujib 2020