advertisement
আপনি দেখছেন

শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভিসির পদত্যাগসহ কয়েক দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। বন্ধ ক্যাম্পাসেই অবস্থান নিয়ে বৃহস্পতিবার সকাল থেকে ফের বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

demonstrations at barisal university

আন্দোলনের দ্বিতীয় দিনে এসে শিক্ষার্থীরা আরো কিছু দাবি তুলেছেন। তা হলো- ওই উক্তি প্রত্যাহার, টিএসসিতে পাঠদান বন্ধ করা, সেমিনার রুমের ভাড়া ৩ হাজার থেকে কমিয়ে ৫শ টাকা করা এবং জাতীয় দিবসগুলো শিক্ষক-শিক্ষার্থীর সমন্বয়ে উদযাপন করা। এ সব দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, গত ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ক্যাম্পাসে বৈকালিন চা চক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃৃপক্ষ। এতে ছাত্রদের আমন্ত্রণ না করায় ওই দিন অনুষ্ঠানের বাইরে প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলে গালি দেন ভিসি ড. এসএম ইমামুল হক। এর প্রতিবাদে পরদিন বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচে অবস্থান নিয়ে ভিসির ওই বক্তব্য প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা।

উদ্ভূত পরিস্থিতিতে একাডেমিক কার্যক্রম বন্ধ এবং বিকেলের মধ্যে আবাসিক শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু আন্দোলনকারী শিক্ষার্থীরা হল ত্যাগ না করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

sheikh mujib 2020