advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বৃহস্পতিবার বলেছেন, ভোটাররা ভোট কেন্দ্রে আসবে কি আসবে না, সেটা নির্বাচন কমিশনের (ইসি) দেখার বিষয় নয়। তিনি বলেন, ‘আমাদের দেখার বিষয় হলো ভোটের জন্য আমরা কতটুকু পরিবেশ নিশ্চিত করতে পেরেছি।’ বিকালে ফেনী সার্কিট হাউজে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে সিইসি এ কথা বলেন।

cec km nurul huda 1

নির্বাচনে ভোটারদের কাঙ্ক্ষিত উপস্থিতি না থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘বড় একটি রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ না করায় ভোটারদের মধ্যে স্বতঃস্ফূর্ততার অভাব রয়েছে বলে ধারণা করা হচ্ছে। নির্বাচন কমিশন তার জায়গা থেকে শতভাগ নির্বাচনের পরিবেশ তৈরি করার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে, এতে কোনো ধরনের কমতি নেই।’

আওয়ামী লীগের ভোটাররাও কেন নির্বাচনে ভোট দিতে আসছে না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, ‘এটা তাদের রাজনৈতিক ব্যাপার, আমিতো আর আওয়ামী লীগ করি না।’

নির্বাচনে নেতিবাচক দিক থেকে ফেনী বরাবরই বেশ আলোচিত হয়, এ নির্বাচনেও তেমন হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ ব্যাপারে জেলা আইনশৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে সর্বাত্মক ভূমিকা পালন করতে এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে। আশা করা যায় ইভিএমে ভোটে ফেনী ইতিবাচক আলোচনায় আসবে।’

নির্বাচন কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়াতে ভবিষ্যতে ভোটারদের কোনো ধরনের প্রণোদনার ব্যবস্থা রাখা হবে কিনা এমন প্রশ্নের জবাবে স্মিত হেসে সিইসি বলেন, এ ধরনের কোনো পরিকল্পনা নেই।

এ সময় ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকার পিপিএম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবময় দেওয়ান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পি কে এম এনামুল করিম, সহকারী পুলিশ সুপার (ডিএসবি) মো. খালেদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার উক্য সিং, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. রবিউল ইসলাম, ফেনী জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাছির উদ্দিন পাটোয়ারী, ফেনী সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আফরোজা পারভিনসহ ফেনীতে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রধান নির্বাচন কমিশনার বৃহস্পতিবার ফেনী সফরে আসেন। সকালে ফেনী সার্কিট হাউজে তাকে অভ্যর্থনা জানান ফেনী জেলা প্রশাসক ও পুলিশ সুপার।

ফেনী সদরে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৩১ মার্চ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে সকাল ১১টায় ফেনী সার্কিট হাউজে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণে দিকনির্দেশনা প্রদান করেন সিইসি।

বিকাল ৪টায় আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট কর্মকর্তা ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভায় তিনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। এছাড়া নুরুল হুদা জেলা নির্বাচন কার্যালয় পরিদর্শন করেন।

sheikh mujib 2020