advertisement
আপনি দেখছেন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক চলচ্চিত্রে বঙ্গবন্ধু চরিত্রে বাংলাদেশের শিল্পীই অভিনয় করবেন বলে জানিয়েছেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল। তবে ঐতিহাসিক এই চরিত্রের জন্য বাংলাদেশের ঠিক কোন শিল্পীকে তিনি বেছে নিচ্ছেন তা জানাননি।

shyam india and bangha bandhu

বুধবার (৩ মার্চ) সচিবালয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকে এ কথা জানান তিনি।

শ্যাম বেনেগাল বলেন, মূল বিষয় হচ্ছে, তাঁর (বঙ্গবন্ধুর) মতো, চরিত্র হবে বাংলাদেশ থেকে। তিনি অবশ্যই তার মতো যুৎসই হবেন, অভিনয় করার জন্য। এটা অবশ্যই কঠিন কাজ।

সেই সাথে এই ছবির শিল্পী বাছাই করতেই তিনি এবারে বাংলাদেশে এসেছেন বলে জানালেন।

তিনি বলেন, আমাদের সেই ব্যক্তি প্রয়োজন যিনি উচ্চ ব্যক্তিত্বসম্পন্ন হবেন, তার বাচনভঙ্গিও হবে তার মতো। এটা নির্ধারণ করা খুব সহজ বিষয় নয়।

বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানকে নিয়ে সিনেমা পরিচালনার দায়িত্ব পেয়ে তিনি গর্বিত উল্লেখ করে শ্যাম বেনেগাল বলেন, এ ধরনের চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে ইতিহাসের প্রতি সৎ থাকা বড় একটি বিষয়। আমি সেটাই করতে চাই।

তিনি বলেন, এই সিনেমা একটি জাতির জন্মের কথা বলবে, এর একটি মহাকাব্যিক দিকও থাকবে। যিনি একটা দেশের বিজয় নিয়ে এসেছেন। এছাড়া গ্রিক থিয়েটারের মতো ব্যক্তিক ট্রাজেডিও থাকবে। কাজটা সঠিকভাবে করা বেশ কঠিন। কিন্তু আমি আমার সাধ্যমতো চেষ্টা করবো।

যৌথ প্রযোজনার হলেও সিনেমার পুরো চিত্রায়ন বাংলাদেশে হবে বলে জানান এই ভারতীয় পরিচালক।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর শেষ নাগাদ ও ২০২১ সালের স্বাধীনতার ৫০ বছরপূর্তির মধ্যেই সিনেমাটির নির্মাণ শেষ হবে বলে জানান তিনি। উল্লেখ্য, শিল্পী বাছাই ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করতে গত ১ মার্চ ঢাকায় এসেছেন শ্যাম বেনেগাল।