advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পাওনা দাবির প্রায় ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকার মধ্যে গ্রামীণফোনকে (জিপি) ৩ মাসে দুই হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

btrc gp

আজ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে জিপির আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে আরও বলা হয়, গ্রামীণফোন যদি এই অর্থ পরিশোধে ব্যর্থ হয় তাহলে দাবি আদায়ের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা আর থাকবে না।

এর আগে গত ১৪ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুনানিতে অর্থমন্ত্রী ও টেলিযোগাযোগ মন্ত্রীর সঙ্গে সমঝোতা বৈঠকের প্রস্তাবনা অনুযায়ী গ্রামীণফোনের ওপর আরোপ করা প্রতিবন্ধকতাগুলো তুলে নেয়ার শর্তে ২০০ কোটি টাকা পর্যায়ক্রমে বিটিআরসিকে দিতে সম্মত হয় গ্রামীণফোন। তবে এর বিরোধিতা করেন বিটিআরসির আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি গ্রামীণফোনের কাছ থেকে বিটিআরসির পাওনা আদায়ের ওপর হাইকোর্টের দেয়া নিষেধাজ্ঞা স্থগিত করার জন্য আদালতকে অনুরোধ করেন।

বিটিআরসির দাবি অনুযায়ী, ১৯৯৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত যন্ত্রপাতি আমদানিসহ প্রায় ২৩টি খাতে গ্রামীণফোনের কাছে তাদের পাওনার পরিমাণ সূদে-আসলে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা এবং রবির কাছে ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা। টাকা আদায়ে ব্যর্থ হলে ওই দুটি টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলের হুমকি দিয়ে ২ এপ্রিল নোটিশ দেয় বিটিআরসি।

sheikh mujib 2020