advertisement
আপনি দেখছেন

রাজধানীর গুলশানে হলি আর্টিজান ক্যাফেতে জঙ্গি হামলার ঘটনায় সাত জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বুধবার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন। আলোচিত এ রায়কে বাংলাদেশের জন্য মাইলফলক হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র।

cafe attack usহলি আর্টিজান ক্যাফে

রায় ঘোষণার পরপরই ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক বিবৃতিতে জানায়, সেদিনের ঘটনায় নির্মম হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের পরিবারের কষ্ট কিছুটা হলেও লাঘব হবে। এই বিচার বাংলাদেশের জন্য মাইলফলকস্বরূপ।

বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র এ মামলার তদন্তকাজে সরকারকে সহায়তা করতে পেরে সম্মানিত। বাংলাদেশকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ।

এ সময় হত্যাকাণ্ডের শিকার সাধারণ নাগরিক এবং সন্ত্রাসী হামলা মোকাবেলায় হতাহত আইনপ্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের প্রিয়জনদের প্রতি পুনরায় গভীর শোক প্রকাশ করে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজান ক্যাফেতে সশস্ত্র জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২২ জনকে হত্যা করে। তাদের মধ্যে ইতালির নয়, জাপানের সাত, ভারতের এক, বাংলাদেশি বংশোদ্ভুত আমেরিকান এক, বাংলাদেশি দুজন নাগরিক এবং দুজন পুলিশ সদস্যও নিহত হন। হামলার পেছনে ২১ জন জড়িত ছিলেন বলে জানা যায়। যাদের মধ্যে বিভিন্ন সময়ে ‘বন্দুকযুদ্ধে’ ১৩ জন নিহত হন।