advertisement
আপনি দেখছেন

ভবিষ্যত প্রজন্মের জন্য সমৃদ্ধ দেশ গড়ার স্বার্থে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আবদুর রাজ্জাক। শুক্রবার রাজধানীর জাতীয় মহিলা সংস্থা মিলনায়তনে এপেক্স ক্লাব অব মিরপুর আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এ আহ্বান জানান।

abdur rajjak in apex club programএপেক্স ক্লাব অব মিরপুর আয়োজিত এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আবদুর রাজ্জাক

তিনি বলেন, ‘আমাদের দেশ সামনে এগিয়ে যাচ্ছে। এ দেশ শিগগিরই উন্নয়নশীল দেশের মর্যাদা এবং ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করবে। তাই এ দেশের কল্যাণে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।’

রাজ্জাক বলেন, দেশে অনেক সমিতি আছে যারা সামাজিক উন্নয়নের জন্য কাজ করছে। ‘মানুষের কল্যাণে কাজ করুন, তাহলে জীবন মান উন্নত এবং দারিদ্র্য দূর হবে। আপনাদের মতো সামাজিক কর্মীরা দেশের উন্নয়নে অনেক অবদান রাখতে পারেন।’

মন্ত্রী জানান, এক সময় জাতীয় বাজেটের ১৫-২০ শতাংশ বিদেশি সাহায্য নির্ভর ছিল। এখন এ নির্ভরশীলতা ২ শতাংশে নেমে এসেছে।

‘স্বাধীনতার পর আমাদের জাতীয় বাজেট ছিল ৭০০-৮০০ কোটি টাকা, কিন্তু এখন এটি উন্নীত হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকায়। ২০০৫-০৬ সালে আমাদের উন্নয়ন বাজেট ছিল ২০ হাজার কোটি টাকা। এখন এটি বেড়ে হয়েছে ৪২ হাজার কোটি টাকা,’ যোগ করেন তিনি।

রাজ্জাক বলেন, জাতীয় আয় ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা থেকে বেড়ে ২২ লাখ কোটি টাকা হয়েছে। পাশাপাশি মাথাপিছু প্রায় ২ হাজার ডলারে পৌঁছেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ রোল মডেলে পরিণত হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এ দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

‘বাংলাদেশে দুর্নীতি ও সন্ত্রাসের কোনো জায়গা নেই। সরকার এসবের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে...আমাদের লক্ষ্য সমৃদ্ধ দেশ গড়া এবং এ জন্য সবার সহযোগিতা দরকার,’ বলেন তিনি। ইউএনবি।