advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের প্রয়াত নেতা মইনউদ্দীন খান বাদলের চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন হবে আগামী ১৩ জানুয়ারি। রোববার নির্বাচন কমিশন এ উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

election commision logo newনির্বাচন কমিশন ভবন

ঘোষিত তফসিল অনুসারে, আগ্রহী প্রার্থীরা আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৫ ডিসেম্বর মনোনয়ন যাচাই-বাছাই শেষে ২২ ডিসেম্বর পর্যন্ত তা প্রত্যাহারের সুযোগ রাখা হয়েছে।

সব প্রক্রিয়া শেষে আগামী ১৩ জানুয়ারি বিরতিহীনভাবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোট নেয়া হবে। চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

শ্রীপুর ও খরনদ্বীপ ইউনিয়ন ছাড়া বোয়ালখালী উপজেলা এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের পাঁচটি ওয়ার্ড (৩ থেকে ৭ নম্বর) নিয়ে চট্টগ্রাম-৮ আসনের সীমানা। যেখানে নারী-পুরুষ মিলিয়ে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন।

গত ৭ নভেম্বর ভারতের বেঙ্গালুরুর নারায়ণা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন বাদল (৬৭)। তিনি জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের কার্যকরী সভাপতি ছিলেন।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হওয়া বাদল সংসদে অনলবর্ষী বক্তা হিসেবে খ্যাতি পান।

ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা বাদল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন তিনি। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাদল সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও বাদলের ভূমিকা ছিল। ইউএনবি।