advertisement
আপনি দেখছেন

পৌষ মাস আসতে এখনো সপ্তাহখানেক বাকি কিন্তু তার আগেই শীতে কাঁপছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়। গত কয়েকদিন ধরেই সেখানে কমতে শুরু করেছে তাপমাত্রা। শনিবার বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। আবহাওয়া অফিস বলছে, তেঁতুলিয়ায় শনিবার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রী সেলসিয়াস। যা চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

winter comming in sherpur city

বিগত কয়েকদিন ধরেই পঞ্চগড়ে তাপমাত্রা ১৪ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করছে। কিন্তু আজ হঠাৎ করে তাপমাত্রা অনেকটাই নীচে নেমে যায়। শনিবার পঞ্চগড়ের পর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুরের রাজারহাটে ১১ ডিগ্রী সেলসিয়াস আর শ্রীমঙ্গলে তাপমাত্রা ছিল ১১.৮ ডিগ্রী সেলসিয়াস।

শীত আগমনের আগেই হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়ায় বিপাকে পড়েছের এই অঞ্চলের খেঁটে খাওয়া মানুষজন। ভোর থেকে সকাল পর্যন্ত কুয়াশার চাদরে ঢেকে থাকছে হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড়। দিনের বেলাতেও গাড়ির লাইট জালিয়ে চলছে যানবাহন। দুপুরের পর কিছুটা সূর্য মামা কিছুটা উত্তাপ ছড়ালেও বিকেলের সঙ্গে সঙ্গেই হালকা হিমেল হাওয়া ও শীতের তীব্রতা বেড়ে যাচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম গণমাধ্যমকে জানান, হিমালয়ের পাদদেশে জেলাটির অবস্থান হওয়ায় স্বাভাবিকভাবেই এখানে শীতের তীব্রতা একটু বেশি। এদিকে চলতি ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ও শেষদিকে কয়েকটি শৈত্য প্রবাহ দেশের উত্তর-পশ্চিমাঞ্চল দিয়ে বয়ে যেতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস।