advertisement
আপনি দেখছেন

মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যার অভিযোগে করা মামলায় নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) শুনানি চলছে। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় শুরু হওয়া এ মামলার শুনানি চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। শুনানিকে কেন্দ্র করে কক্সবাজারের উখিয়া-টেকনাফ ক্যাম্পগুলোতে দোয়া মাহফিলের আয়োজন করেছে রোহিঙ্গারা।

rohinga slogan gumbia‘গাম্বিয়া গাম্বিয়া’ স্লোগানে মুখরিত রোহিঙ্গা ক্যাম্প

মঙ্গলবার সমাবেশের অনুমতি না পাওয়ায় তারা দোয়া মাহফিলের আয়োজন করে। এর মধ্যেই রোহিঙ্গাদের একটি ছোট জমায়েত ক্যাম্পের পাশে একত্রিত হয়ে ‘গাম্বিয়া গাম্বিয়া’ বলে স্লোগান দেয়া শুরু করে।

শরণার্থী ও অভিবাসীদের নিয়ে কাজ করা শফিউর রহমান সেই জমায়েতের একটি ভিডিও টুইটারে পোস্ট করেন। ভিডিওটিতে দেখা যায়, রোহিঙ্গাদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন এক ব্যক্তি। এ সময় উপস্থিত রোহিঙ্গারা আফ্রিকার দেশ গাম্বিয়ার পক্ষে স্লোগান দিতে শুরু করে।

রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) এক নেতা বলেন, আইসিজেতে রোহিঙ্গা গণহত্যার বিচার শুরু হওয়ায় নিজেদের পক্ষে রায় পাবার জন্য শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করতে চেয়েছিল তারা। কিন্তু কর্তৃপক্ষ অনুমতি না দেয়ায় শুধু দোয়া ও মোনাজাত করা হয়েছে।

এর আগে আইসিজেতে শুরু হওয়া বিচারপ্রক্রিয়ায় মিয়ানমারের পক্ষে লড়ার জন্য সোমবার স্থানীয় সময় দুপুর ১২টায় দেশটির উপদেষ্টা অং সান সু চির নেতৃত্বাধীন একটি দল হেগে পৌঁছান। গাম্বিয়ার প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির আইন ও বিচার মন্ত্রী আবুবকর মারি তামাবাদু।

বাংলাদেশ এই মামলায় সরাসরি অংশগ্রহণ করছে না। তবে বিচারকদের বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করার জন্য পররাষ্ট্র সচিব শহীদুল হকের নেতৃত্বে কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধি এবং বিশেষজ্ঞদের একটি দল শুনানিতে উপস্থিত আছেন। ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষ থেকেও প্রতিনিধিরা উপস্থিত আছেন।

{loadtweets}url=1204271141625446400{/loadtweets}