advertisement
আপনি দেখছেন

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর এখন বাংলাদেশের রাজধানী ঢাকা। আজ রোববার সকাল পৌনে ৯টায় এ শহরের বায়ু দূষণের পরিমাণ ছিল ২৩৭ পিএম। যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ার ভিজ্যুয়ালের দেয়া তথ্যে এমন চিত্রই ফুটে উঠেছে।

air pollution 2ঢাকায় বায়ু দূষণ

এয়ার ভিজ্যুয়ালের তথ্য বলছে, আজ সকালে ঢাকার বায়ু দূষণের দিক দিয়ে ২৩৭ পিএম নিয়ে শীর্ষে চলে এসেছে ঢাকা। আর ২৩৬ পিএম নিয়ে মঙ্গোলিয়ার উলানবাটোর রয়েছে দ্বিতীয় স্থানে। সকাল সাড়ে ৮টা থেকে ঢাকা দ্বিতীয় অবস্থানে থাকলেও ৮টা ৫০ মিনিটে বায়ু দুষণের পরিমাণ ২৪০ পিএম নিয়ে ফের এক নম্বরে চলে যায় উলানবাটোর। ফলে আবারো দ্বিতীয় স্থানে চলে আসে ঢাকা।

তৃতীয় অবস্থানে রয়েছে আফগানিস্তানের কাবুল (১৯৭ পিএম), চতুর্থ পাকিস্তানের লাহোর (১৯১ পিএম), পঞ্চম চীনের চেংদু (১৮৩ পিএম) ও ষষ্ঠ ভারতের দিল্লি (১৮২ পিএম)।

এর আগে গত মঙ্গলবার দূষিত বাতাসের শহরের তালিকায় অষ্টম স্থানে ছিল ঢাকা। সেদিন সকাল ৯টা ১৯ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৮৯, যা ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বর্ণনা করা হয়।

air pollution dhaka 1ঢাকায় বায়ু দূষণ

একিউআই মান ১৫১ থেকে ২০০ -এর মধ্যে হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসাবে বিবেচিত হয়। শিশু, প্রাপ্তবয়স্ক এবং শ্বাসকষ্টজনিত রোগীদের বাইরে তাদের কার্যক্রম সীমিত রাখার পরামর্শ দেয়া হয়।

আর বায়ু দূষণের পরিমাণ ২৩৭ পিএম হলে তা 'খুবই অস্বাস্থ্যকর' হিসেবে বিবেচনা করা হয়। সংশ্লিষ্টরা বলছেন, বিশ্বের বিভিন্ন দেশে এমন পরিস্থিতিতে নানা ধরনের সতর্কতা জারি করতে দেখা গেলেও ভিন্ন চিত্র মিলেছে বাংলাদেশে।

আজ সকালে পরিবেশ অধিদপ্তরের ওয়েবসাইটে ঢুকে দেখা গেছে, বায়ু দূষণ সংক্রান্ত কোনো নির্দেশনারই দেখা মেলেনি। সেখানে দেখা যাচ্ছে ২০১৮ সালের ৪ মার্চ জারি করা সর্বশেষ গণবিজ্ঞপ্তি!