advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে

মহান বিজয় দিবস আজ। দীর্ঘ লড়াই, সংগ্রামের পথ পেরিয়ে মুক্তিযুদ্ধে বাঙালির কাঙ্ক্ষিত বিজয়ের দিনটি আসে একাত্তরের ১৬ ডিসেম্বরে। এর মধ্য দিয়ে শেষ হয় দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মুক্তির সংগ্রাম ও বাঙালির শোষণ, বঞ্চনার অধ্যায়। স্বাধীন অস্তিত্ব নিয়ে বিশ্ব দরবারে মাথা তুলে দাঁড়ায় বাংলাদেশ।

victory day celebrationদেশব্যাপি নানা আয়োজনে বিজয় দিবস উদযাপন

রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনা আর নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে ৪৮তম মহান বিজয় দিবস।

সোমবার সকালে ঢাকার কেরানীগঞ্জে মহান বিজয় দিবস উপলক্ষ্যে উপজেলা মাঠে শিশু-কিশোরদের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়। পরে বিজয় দিবস পালন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ঢাকা-২ আসনের সংসদ সদস্য আ্যাডভোকেট কামরুল ইসলাম।

কুমিল্লায় টাউনহলের শহীদ মিনার প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে বিজয় দিবসের সূচনা করা হয়। পরে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত আসনের মহিলা সাংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমাসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়।

শেরপুরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুলের শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। সূর্যোদয়ের সাথে সাথে স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে মানুষের ঢল নামে। সর্বস্তরের মানুষের পক্ষ থেকে শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

বিজয় দিবস উপলক্ষ্যে নাটোর শহরের মাদ্রাসা মোড় স্মৃতি সৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক মোহম্মদ শাহরিয়াজ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন।

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনে মধ্য দিয়ে লক্ষ্মীপুরে উদযাপিত হচ্ছে ৪৯তম মহান বিজয় দিবস। ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে বিজয় চত্বর স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল, লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল ও পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান। পরে শহরের বাগবাড়িস্থ গণকবরে পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

ফরিদপুরে নানা আয়োজনে মধ্য দিয়ে পালিত হচ্ছে মহান বিজয় দিবস। দিনটি উপলক্ষে সোমবার ভোরে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে ফরিদপুর সদর আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, জেলা প্রশাসন ও আওয়ামী লীগের নেতাকর্মীরা শহরের শহীদ স্মৃতিস্তম্ভে পুস্প্যমাল্য অর্পণ করেন।

চুয়াডাঙ্গায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের বিনম্র শ্রদ্ধায় স্মরণের মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালন করা হয়। শহীদদের স্মরণে স্থানীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় পুলিশ, জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দলসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

নানা কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে মহান বিজয় দিবস উদযাপিত হচ্ছে। সোমবার সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ স্মৃতিফলকে জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, জেলা ও পুলিশ প্রশাসন পুস্পস্তবক অর্পণ করে। পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। ইউএনবি।

sheikh mujib 2020