advertisement
আপনি দেখছেন

শিশুদের সামাজিকভাবে নিরাপত্তা দেয়ার দিক দিয়ে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক পিছিয়ে আছে বাংলাদেশ। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), ইউনিসেফ ও ল্যানসেট মেডিকেল জার্নালের প্রকাশিত এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। ১৮০টি দেশের ওপর চালানো এ সমীক্ষাকে ফ্লারিশিং ইনডেক্স বা সমৃদ্ধি নির্দেশক নামে প্রকাশ করা হয়েছে।

children worker bd

সমীক্ষায় বাংলাদেশের অবস্থান ১৪৩তম। ৪০ জন শিশু বিশেষজ্ঞ নিয়ে চালানো এ সমীক্ষায় বেশ কয়েকটি বিষয়কে প্রধান্য দেয়া হয়েছে। একটি দেশে শিশুরা সামাজিকভাবে কতটা সুরক্ষিত, তাদের হিংসার শিকার হতে হয় কি না, শিশুদের শিক্ষার ও খাদ্যের অধিকার রক্ষা করা হয় কি না, শিশু আত্মহত্যার হার কত, পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে মৃত্যুর হার কত, এই ধরনের বেশ কয়েকটি প্রশ্ন নিয়ে সমীক্ষাটি তৈরি করা হয়।

সূচকে বাংলাদেশের শিশুরা অনিরাপদ বলে উল্লেখ করা হয়েছে। তালিকায় অবস্থান ও সমীক্ষার ব্যাখ্যানুযায়ী, এই দেশে শিশুদের সামাজিক নিরাপত্তার অভাব রয়েছে। তাদের অধিকার ঠিকভাবে রক্ষা করা হয় না।

শিশুদের নিরাপত্তা দেয়ার দিক দিয়ে সবার উপরে রয়েছে নরওয়ে। এরপরের সেরা ৯টি দেশ যথাক্রমে দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস, ফ্রান্স, আয়ারল্যান্ড, ডেনমার্ক, জাপান, বেলজিয়াম, আইসল্যান্ড ও যুক্তরাজ্য।

আর শিশুদের নিরাপত্তা দেয়ার দিক দিয়ে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। এর পরেই রয়েছে চাদ, সোমালিয়া, নাইজার, মালি, গুয়েনা, নাইজেরিয়া, দক্ষিণ সুদান, সিয়েরা লিওন ও আফগানিস্তান। এ তালিকায় ভারতের অবস্থান ১৩৩তম।