advertisement
আপনি দেখছেন

সঠিক উচ্চারণে বাংলাভাষা চর্চার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাঙালি হয়েও যারা ঠিকভাবে বাংলা উচ্চারণ করতে পারে না তাদের জন্য করুণা হয়। যারা বাংলা বাদ দিয়ে শিশুদের ইংরেজি শেখান, তারা মানসিক দীনতায় ভোগেন।’ শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

pm hasina at mujib mural

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বায়নের যুগে অবশ্যই অন্য ভাষা শিখতে হবে। তাই বলে মাতৃভাষাকে বাদ দিয়ে নয়। যোগাযোগ, ব্যবসা-বাণিজ্য, সাহিত্য সম্পর্কে জানতে অন্য ভাষা শেখার প্রয়োজন আছে।

তিনি বলেন, ‘ভাষার মাধ্যমে বারবার পাকিস্তানি শাসকরা বাঙালির অস্তিত্বের ওপর আঘাত হেনেছে। আমাদের সংস্কৃতি, কৃষ্টি, জাতিসত্তার ওপর আঘাত হেনেছে। তাই মাতৃভাষার মর্যাদা রক্ষা করতে হবে।’

তিনি আরো বলেন, ‘মাতৃভাষার অপমান সহ্য করা যায় না। তাই আমাদের অস্তিত্বের ওপর আঘাত আসায় আন্দোলনের মাধ্যমে যে অগ্রযাত্রা শুরু হয়েছিল, সেখান থেকেই আমরা স্বাধীনতা অর্জন করেছি। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা পাওয়ায় বাংলা ভাষার প্রতি দেশের জনগণের দায়িত্ব বেড়েছে।’

এ সময় গবেষণার পাশাপাশি ভাষা শিক্ষার জন্য ট্রাস্ট গঠনের পরিকল্পনার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘যারা ভাষা শিখবে, তাদের বিভিন্ন ফেলোশিপ দেয়া হবে।

এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের প্রাক-প্রাথমিক থেকে মাতৃভাষায় লেখাপড়া করার সুযোগ করে দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

এর আগে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত ম্যুরাল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরে ইনস্টিটিউটে অবস্থিত বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন কমিটির অফিস পরিদর্শন করেন।

sheikh mujib 2020