advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ কারাগুলোতে যে পরিমাণ কয়েদি আছেন তার ৩০ শতাংশ মাদকের সঙ্গে সম্পৃক্ত, এমনটাই জানিয়েছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। শনিবার রাজধানীর তেজগাঁওয়ে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

about 30 percent of prisoners are drug related

আহছানিয়া মিশনের হেলথ সেক্টরের আওতায় মাদকবিরোধী কার্যক্রমের ৩০ বছরপূর্তি উপলক্ষে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারা মহাপরিদর্শক।

কারা মহাপরিদর্শক তার দেয়া বক্তব্যে বলেন, কারাবন্দিদের ৩০ শতাংশ মাদকের সঙ্গে জড়িত। এদের মধ্যে মাদকাসক্ত ও মাদকবহনকারীরাও রয়েছে। এত পরিমাণ মাদক সম্পৃক্তদের একসঙ্গে রাখাও বিপদজ্জনক। কারণ তাদের সঙ্গে এমন কয়েদিও আছে যারা মাদকের সঙ্গে জড়িত নয়।

তিনি আরো বলেন, আমাদের পক্ষ থেকে মাদকসম্পৃক্ত বন্দিদের আলাদা রাখার ব্যবস্থা করা হচ্ছে। কিন্তু বাস্তবতা হচ্ছে কারাগারগুলোতে ধারণ ক্ষমতা থেকেও দ্বিগুন পরিমাণ কয়েদি থাকায় সবসময় তা করা সম্ভব হয় না।

তিনি বলেন, কারাগারে মাদক সরবরাহের অভিযোগও পাওয়া গেছে। তাই সেখানে মাদকের সরবরাহ ঠেকাতে বন্দিদের তল্লাশির জন্য ডগ স্কোয়াডের অনুমোদন দিয়েছে সরকার। আশা করছি এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

sheikh mujib 2020