advertisement
আপনি দেখছেন

বাংলাদেশে করোনাভাইরাসের কোনো রোগী নেই বলে নিশ্চিত করেছে সরকারের স্বাস্থ্য বিভাগ। সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

iccddrb press about corona

তিনি বলেন, এখন পর্যন্ত ৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। কারো শরীরেই করোনায় সংক্রমণের প্রমাণ পাওয়া যায়নি। গত ২৪ ঘণ্টায় আরো দুইজনের রক্তের নমুনা নিয়ে পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যেও ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

বিদেশে থাকা করোনায় আক্রান্ত ছয় বাংলাদেশির ব্যাপারে তিনি বলেন, সিঙ্গাপুরে চিকিৎসাধীন পাঁচজনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। তাকে আইসিইউতে রাখা হয়েছে। তবে বাকিদের অবস্থা স্থিতিশীল। সংযুক্ত আরব আমিরাতে থাকা অন্যজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

জরুরি প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণে বিশেষ সতর্কতা অবলম্বনের অনুরোধ জানিয়ে ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ভাইরাস ছড়িয়ে পড়া দেশগুলোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। পাশাপাশি ওই দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে।

বাইরের দেশে থাকা বাংলাদেশিরা কোনো সমস্যায় পড়লে তাদের জন্য আইইডিসিআরের হটলাইন নম্বর চালু রয়েছে জানিয়ে তিনি বলেন, যারা বিভিন্ন দেশে অবস্থান করছেন, তারা যদি ওইসব দেশে যোগাযোগ করতে সমস্যায় পড়েন, তাহলে আইইডিসিআরের হটলাইন নম্বর বা ই-মেইলে যোগাযোগ করতে পারেন। এখান থেকে পূর্ণ সহযোগিতা করা হবে।