advertisement
আপনি দেখছেন

সরকারের পর বেসরকারি ব‌্যবস্থাপনায় দুটি হজ প‌্যকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিজ অ‌্যাসোসিয়েশন (হাব)। আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর হোটেল ভিক্টরিতে আয়োজিত সংবাদ সম্মেলনে হজ প‌্যাকেজ দুটি ঘোষণা করেন সংগঠনটির সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।
এর একটি হলো সাধারণ এবং অন‌্যটি ইকোনমি। সাধারণ প‌্যাকেজের মূল‌্য ধরা হয়েছে ৩ লাখ ৬১ হাজার ৮০০ টাকা এবং আর ইকোনমি প‌্যাকেজের মূল‌্য নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ১৭ হাজার টাকা।

hub haj package

সংবাদ সম্মেলনে হাব সভাপতি বলেন, ‘হজযাত্রীদেরকে হজ প‌্যাকেজের টাকা আগামী ৩০ মার্চের মধ্যে এজেন্সিকে পরিশোধ করতে হবে।’

জানা গেছে, এটিই সর্বনিম্ন বেসরকারি হজ প‌্যাকেজ। তবে হজযাত্রীদের কোরবানি এই হজ প‌্যাকেজে অন্তর্ভুক্ত করা হয়নি। কোরবানির জন‌্য প্রত্যেককে ৫২৫ রিয়াল নগদ নিতে হবে।

শাহাদাত হোসাইন তসলিম আরো জানান, কোনো এজেন্সি হজ প‌্যাকেজের সর্বনিম্ন মূল্যের চেয়ে কমে কোনোভাবেই হজযাত্রীদের কাছ থেকে টাকা নিতে পারবে না।

এ সময় হাব মহাসচিব ফারুক আহমদ সরদার, সহ-সভাপতি ইয়াকুব শরাফতি, যুগ্ম-মহাসচিব মাওলানা ফজলুর রহমান উপস্থিত ছিলেন।

এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে তিনটি হজ প্যাকেজের খসড়া অনুমোদন দেওয়া হয়।

তিনটি প্যাকেজের মধ্যে প্যাকেজ-১–এ খরচ পড়বে ৪ লাখ ২৫ হাজার টাকা। প্যাকেজ-২–এ খরচ পড়বে ৩ লাখ ৬০ হাজার টাকা। আর প্যাকেজ-৩–এ খচর হবে ৩ লাখ ১৫ হাজার টাকা।

প্রসঙ্গত, এবার মোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন, যা গত বছরের তুলনায় প্রায় ১০ হাজার বেশি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন ১৭ হাজার ১৯৮ জন। বাকিরা যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

sheikh mujib 2020