advertisement
আপনি দেখছেন

দু'দিন পেরোলেই বাঙ্গালির বর্ষবরণ উৎসব পহেলা বৈশাখ। দিনটিকে কেন্দ্র করে নানা আয়োজন হাতে নিয়েছে দেশের মানুষ। পহেলা বৈশাখ পালনের অন্যতম অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে পান্তা-ইলিশ। আর এতেই যেন দেশের ইলিশ ব্যবসায়ীরা মেতে উঠেছেন জমজমাট ব্যবসায়। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে মাত্র এক জোড়া ইলিশ বিক্রি হয়েছে ২৮ হাজার টাকায়।

hilsha fish high priced

কারওয়ান বাজারের মাছের দোকান ‘আল্লাহর দান ফিশ' স্টোরের প্রধান বিক্রেতা মো. সুমন ইসলাম এই মাছ দুটো বিক্রি করেন। সুমন জানান, সোহেল হোসেন নামে একজন ব্যবসায়ী তাঁর আত্মীয়কে বৈশাখী উপহার হিসেবে মাছ দুটো দেবেন বলে কিনেছেন।

রাজধানীর কারওয়ান বাজারের মাছবাজারে ইলিশের দামের এমন চিত্র এখন যেন অহরহ চোখে পড়ছে। গতমাসেও যে ইলিশের দাম হাজারের উপরে উঠেনি সেই ইলিশই এখন বিক্রেতারা দাম হাকাচ্ছে দশ হাজারেরও উপরে।

আজ থেকে ইলিশের দাম আরো চড়া হবে বলে জানালেন কাওরান বাজারের এক ইলিশ ব্যবসায়ি। বছরের এ কয়টি দিনই ইলিশের দাম আকাশ ছুঁই ছুঁই চাহিদা থাকে। তাই বৈশাখ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে টাটকা ও বড় সাইজের ইলিশের বাজারে এক প্রকার আগুনই লেগে যায়।

এছাড়াও ওই ব্যবসায়ি জানালেন, গতকাল শুধু সকালেই তিনি ৫০ পিস ইলিশ মাছ বিক্রি করেছেন। যেখানে ২ কেজি ১০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশের দাম রেখেছেন ৭ হাজার টাকা। সবগুলো মাছের মোট দাম পড়েছে ৩ লাখ ৫০ হাজার টাকা।

শুধু রাজধানীর কারওয়ান বাজারেই নয়, দেশের প্রতিটি বাজারেই পহেলা বৈশাখের উত্তাপ লেগেছে ইলিশে। গত সপ্তাহের শুরুর দিক থেকে দাম বাড়তে শুরু করেছে ইলিশের আর এ সপ্তাহে এসে ইলিশের বাজারে যেন আগুন লেগেছে।

 

আপনি আরো পড়তে পারেন 

ওবামাকে ইনু: আয়নায় নিজের চেহারা দেখুন

নিজ বাসার সামনে গুলিতে খুন বিএনপি নেতা

তনু হত্যা: পরিবারের সদস্যদের জিজ্ঞাসাবাদ

সাইট ইন্টেলিজেন্স: নাজিমউদ্দিনকে আল কায়েদা হত্যা করেছে

sheikh mujib 2020