advertisement
আপনি দেখছেন

আগামী তিন দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরকে তার পাসপোর্ট দেওয়া নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি আদেশ প্রতিপালনের জন্য পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককেও নির্দেশ দিয়েছেন আদালত।

bangladesh high court new 2019

বুধবার এ সংক্রান্ত একটি রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত একটি দ্বৈত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এদিন ভিপি নুরের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মহসিন রশিদ।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে ভিপি নুরকে কেন পাসপোর্ট দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ বুধবার আদালত রায় ঘোষণা করেন।

তারও আগে নুর জানিয়েছেন, গত বছরের জুলাই মাসে নেপালের ত্রিভুবন ইউনিভার্সিটিতে একটি সেমিনারে যোগ দেওয়ার জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়। এ জন্য তিনি এপ্রিলে আগারগাঁও পাসপোর্ট অফিসে জরুরি ভিত্তিতে নিজের পাসপোর্টের আবেদন করেন। সাধারণত জরুরি ভিত্তিতে আবেদন করা পাসপোর্ট সাত দিনের মধ্যে চলে আসলেও তিনি এক মাসেও তা হাতে পাননি। পরে এ বিষয়ে পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বললে, তারাও কোনো সদুত্তর দিতে পারেননি।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে ভিপি নুর বলেন, তিনি এ দেশের নাগরিক এবং ডাকসু ভিপি। পাসপোর্ট পাওয়া তার অধিকার। কিন্তু তাকে পাসপোর্ট দেওয়া হচ্ছে না। এমনকি এ জন্য তিনি ভারত গিয়ে চিকিৎসাও করতে পারছেন না।