advertisement
আপনি দেখছেন

বিদ্যুৎ উৎপাদন করতে গেলেই একদল মানুষ আন্দোলনে নেমে যায় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি চট্টগ্রামের বাঁশখালীতে একটি বেসরকারি খাতের কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিয়ে যে আন্দোলন হচ্ছে তার পরিপ্রেক্ষিতেই প্রধানমন্ত্রী এসব কথা বললেন বলে মনে করা হচ্ছে।

priminister shekh hasina

কেরানীগঞ্জে নবনির্মিত ‘ঢাকা কেন্দ্রীয় কারাগার’ উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরোধীতাকারীদের কড়া সমালোচনা বলেন, আজকালতো বিদ্যুৎ উৎপাদন করতে গেলেই একদল নেমে যায় আন্দোলনের নামে, পরিবেশ রক্ষার নামে। উদ্ভট উদ্ভট চিন্তা। অথচ এই বিদ্যুৎকেন্দ্রের যে ছাইটা থাকে এটা কিন্তু আমাদের সিমেন্ট কারখানায় ব্যবহার হয়।

তিনি বলেন, সারা পৃথিবীতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র রয়েছে। তারপরেও এ ধরণের উদ্ভট কথা বলে অযথা কতগুলো মানুষের জীবন পর্যন্ত নিয়ে নেয়া হল।

দেশের দিনাজপুরে কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সময়েও এমন বাধা এসেছিলো উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তখন বলা হয়েছিল এই বিদ্যুৎকেন্দ্র হলে সেখানে এসিড বৃষ্টি হবে, শস্য আবাদ করা যাবে না। কিন্তু সেখানে এমন কিছুই হয়নি।

উল্লেখ্য, চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের একটি কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সূত্র ধরে ওই এলাকায় এর বিরুদ্ধে আন্দোলন গড়ে ওঠে। এক পর্যায়ে পক্ষে-বিপক্ষের দুই গ্রুপের সংঘর্ষ হলে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি ঠাণ্ডা হয়। এ সময় পুলিশের গুলিতে চারজনের মৃত্যু হয়।

 

আপনি আরও পড়তে পারেন

ঘোষিত হলো আওয়ামী লীগের ঢাকা মহানগর কমিটি

আইপিএলে কলকতার ম্যাচ আজ, খেলতে পারেন সাকিব

নবনির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগারের উদ্বোধন

নিজামীর রিভিউ আবেদনের শুনানি ফের পেছালো

sheikh mujib 2020