advertisement
আপনি দেখছেন

স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে আলোচিত এস এম রইজ উদ্দিন আহম্মেদকে। আজ বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত স্বাধীনতা পুরস্কার ২০২০ প্রদান বিষয়ক একটি সংশোধিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ruiz uddin

এর আগে গত ২০ ফেব্রুয়ারি স্বাধীনতা পুরস্কার ২০২০ পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ। সেই তালিকায় রইজ উদ্দিনসহ নয়জন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানের নাম ছিল। রইজ উদ্দিনের নাম ছিলো সাহিত্য ক্যাটাগরিতে।

নতুন সংশোধিত তালিকা থেকে রইজ উদ্দিনকে বাদ দেয়া হলেও সাহিত্য ক্যাটাগরিতে আর কাউকে সংযুক্ত করা হয়নি। ফলে চলতি বছর সাহিত্যে স্বাধীনতা পুরস্কার কাউকে দেয়া হচ্ছে না।

প্রসঙ্গত, সাহিত্য ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কারের তালিকায় রইজ উদ্দিনের নাম প্রকাশিত হওয়ার পরপরই দেশজুড়ে সমালোচনা শুরু হয়। নেটিজেনরা বলেন, তার নাম আগে কখনও শোনেননি। এমনকি তার কোনো সাহিত্য সম্পর্কেও তাদের জানা নেই।

তখন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালকসহ বেশ কয়েকজনকে এ নিয়ে তাদের মতামত দেন। সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, ‘রইজ উদ্দিন, ইনি কে? চিনি না তো। কালীপদ দাসই বা কে! হায়! স্বাধীনতা পুরস্কার!’

পরে রইজ উদ্দিন আহম্মদ এক প্রতিক্রিয়ায় জানান, তিনি প্রচারবিমুখ মানুষ। তাই সাহিত্য কর্ম নিয়ে তেমন প্রচার করেন না। তবে দেশের হাজার হাজার তৃণমূল পর্যায়ের কবি তাকে চেনেন।