advertisement
আপনি দেখছেন

বিদেশ থেকে ফেরা প্রত্যেককে ১৪ দিন সেলফ কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। পাশাপাশি কেউ যদি সরকারের এ পরামর্শ অমান্য করে তাহলে তার বিরুদ্ধে সংক্রামক রোগ আইন প্রয়োগ করা হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

corona virus

শুক্রবার সকালে মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফ্লোরা উপস্থিত সাংবাদিকদের এসব কথা জানান।

তিনি বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে বিদেশ ফেরত প্রত্যেককে ১৪ দিন নিজ বাড়িতে সেলফ কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে সরকার। কিন্তু কেউ যদি সহানুভূতিশীল এ পরামর্শ অমান্য করে, তাহলে তার বিরুদ্ধে সংক্রামক রোগ আইন প্রয়োগ করা হবে।

সরকার কারো বিরুদ্ধে এ আইন প্রয়োগ করতে চায় না উল্লেখ করে তিনি আরো বলেন, সরকার চায়, সবাই একসঙ্গে মিলে প্রাণঘাতী এ ভাইরাস প্রতিরোধ করুক, সরকারকে সহযোগিতা করুক। কারো বিরুদ্ধে যেন এ আইন প্রয়োগ করতে না হয়।

বিদেশ ফেরতদের সেলফ কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়ে আইইডিসিআর পরিচালক আরো বলেন, যাদের শরীরে করোনার লক্ষণ দেখা দিয়েছে বা যারা করোনা আক্রান্ত দেশ থেকে ফিরে এসেছেন তারা সরাসরি আইইডিসিআর চলে আসবেন না। যদি কারো শরীরে করোনার লক্ষণ দেখা দেয়, তাহলে আইইডিসিআরের হটলাইনে কল করুন। স্বাস্থ্যকর্মীরা বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করবে। তারপর পরীক্ষা শেষে ফোন এবং ই-মেইলে পরীক্ষার রিপোর্ট পাঠানো হবে।