advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সাত দিনের জন্য যুক্তরাজ্যের লন্ডন ও ম্যানচেস্টার রুটে ফ্লাইট স্থগিতের ঘোষণা দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর মাধ্যমে সকল রুটের ফ্লাইট বন্ধ হয়ে গেল রাষ্ট্রীয় এ সংস্থাটির।

biman bangladesh airlinceফাইল ছবি

আগামী ৩০ মার্চ রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডন ও ম্যানচেস্টার রুটে বিমানের শেষ ফ্লাইট যাবে এবং পর দিন সেখান থেকে ফিরে আসবে। এরপর থেকে এই স্থগিতাদেশ কার্যকর হবে।

শুক্রবার গণমাধ্যমকে এসব তথ্য জানান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোকাব্বির হোসেন।

তিনি বলেন, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস পরিস্থিতির কারণে ইতোমধ্যে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক সকল রুটের ফ্লাইট বন্ধ করেছে বিমান। শুধু যুক্তরাজ্যের লন্ডন ও ম্যানচেস্টার রুটের দুটি ফ্লাইট চালু ছিল। যা আগামী ৩০ এপ্রিলের পর সাতদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নিষেধাজ্ঞার কারণে দেশের অভ্যন্তরীণ রুটেও বিমানে ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে।

শুধু বিমান নয়, প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার মোকাবেলায় এবং যাত্রী সংকটের কারণে বিশ্বের বেশিরভাগ এয়ারলাইন্সই তাদের ফ্লাইট সংখ্যা সীমিত করেছে। অন্য দেশের ফ্লাইট আগমনেও নিষেধাজ্ঞা জারি করেছে অনেক দেশ।

গত বছর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাদুর্ভাব দেখা দেয় প্রাণঘাতী এই ভাইরাসের। এরপর বিশ্বের ১৯৯টি দেশে ছড়িয়ে পড়ে তা। এতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৫ হাজার ৪৫ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন ৫ লাখ ৫২ হাজার ৯৪৩ জন। সুস্থ হয়েছেন ১ লাখ ২৮ হাজার ৭০৬ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত ৪৮ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে গেছেন পাঁচজন। সুস্থ হয়েছেন ১১ জন।