advertisement
আপনি দেখছেন

লকডাউনের কারণে অনেকেই প্রয়োজনীয় কাজটি সারতে পারছেন না। আবার পুলিশের চোখ ফাঁকি দিয়ে অপ্রয়োজনে ঘুরাফেরা করছে অনেক মানুষ। এই সমস্যার সমাধানে পুলিশ চালু করেছে ‘মুভমেন্ট পাস’ নামে একটি সেবা। একান্তই যদি বাইরে যেতে হয় তাহলে অনলাইনে আবেদনের প্রেক্ষিতে একটি পাস কার্ড দেওয়া হবে, যার মাধ্যমে নির্বিঘ্নে নির্দিষ্ট জায়গা ঘুরে আসতে পারবেন যে কেউ। রাস্তায় ওই পাস দেখালেই পুলিশ ছেড়ে দেবে।

movement pass

পুলিশের আইসিটি বিভাগ এই সেবা দেওয়ার দায়িত্ব নিয়েছে। আবেদনের প্রেক্ষিতে যদি যাচাই-বাছাই করে পুরোদমে এই পাস সরবরাহ করা শুরু হয় তাহলে তাহলে নির্দিষ্ট ওই কার্ড ছাড়া রাস্তায় আর কাউকে থাকতে দেবে না পুলিশ। এমনকি জরুরি পণ্যসেবার ক্ষেত্রেও ওই কার্ড ছাড়া কেউ রাস্তায় বের হতে পারবে না।

ইতোমধ্যে movementpass.police.gov.bd নামে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। এই সাইটের মাধ্যমে নির্দিষ্ট ফর্ম পূরণ করে আবেদন করতে হবে। আবেদনের ক্ষেত্রে মোবাইল নম্বর, যাত্রা শুরুর স্থান, গন্তব্য, জন্মনিবন্ধন, জাতীয় পরিচয় পত্র, স্টুডেন্ট আইডি বা ড্রাইভিং লাইসেন্স, যাত্রার কারণসহ নির্দিষ্ট ঘরগুলোর পূরণ করলে যাছাই করে যাত্রা শুরুর আগেই আপনাকে কার্ডটা দেওয়া হবে। একটি কার্ড একবারই ব্যবহারযোগ্য। যাওয়া আসার ক্ষেত্রে দেওয়া হবে দুটো কার্ড।

bangladesh traffic police 2019

পুলিশ সদর দপ্তরের এআইজি সোহেল রানা বলেন, এখনও আনুষ্ঠানিকভাবে শুরু করা যায়নি মুভমেন্ট পাস। ওয়েবসাইট তৈরি হয়ে গেছে। আর দু’একদিন সময় লাগতে পারে। অনেকেই জরুরি কাজে বেরিয়ে হয়রানির শিকার হয়েছেন। দায়িত্বরত পুলিশ হয়তো বিষয়টা বুঝতে পারেনি। আশাকরি, শিগগিরই পাস চালু হলে এসব সমস্যার সমাধান হয়ে যাবে।