advertisement
আপনি দেখছেন

নদীর পাড়ে খেয়া ঘাটে বসে বড়শি দিয়ে মাছ ধরছিলেন কয়েকজন জেলে। হঠাৎই তাদের বড়শিতে ধরা পড়ে আট ফুট লম্বা একটি বাচ্চা ডলফিন। আইন অনুযায়ী প্রাণীটি ছেড়ে দেওয়ার কথা থাকলেও তারা তা করেননি। বরং ডলফিনটিকে রশি দিয়ে টেনে পাড়ে তুলে তারা সেটিকে কেটে বিক্রি করেছেন।

dolphin in manikgonjমানিগঞ্জে জেলেদের বড়শিতে আটকানো ডলফিন- ছবি সংগৃহীত

গতকাল বৃহস্পতিবার বিকেলে এমনই ঘটনা ঘটেছে মানিকগঞ্জের সদর উপজেলার পুটাইল ইউনিয়নের লেমুবাড়ি গ্রামের কালিগঙ্গা নদীর খেয়াঘাটে। বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসকুকে একটি পোস্টের মাধ্যমে জানিয়েছেন শাকিব আহমেদ নামের এক কলেজ শিক্ষার্থী।

তিনি জানান, গতকাল বিকেলে লেমুবাড়ি গ্রামের কালীগঙ্গা নদীতে জেলেদের বড়শিতে ধরা পড়ে আট ফুট লম্বা একটি বাচ্চা ডলফিন। পরে তারা এটিকে রশি দিয়ে টেনে পাড়ে তোলেন এবং গ্রামের অন্য একটি স্থানে নিয়ে কেটে বিক্রি করেন।

dolphin in manikgonj 2মানিগঞ্জে জেলেদের বড়শিতে আটকানো ডলফিন- ছবি সংগৃহীত

এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে স্থানীয় সচেতন মহল। অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ নামের এক পাখি পালক বলেন, বিষয়টি স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও মেম্বারদের দেখা দরকার ছিলো। এ ধরনের ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে দায়িত্ব পালন করা উচিত ছিলো। প্রশাসন বিষয়টি দেখবে বলে আশা করছি।

এ বিষয়ে জানতে চাইলে মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, তিনি ঘটনাটি জানতেন না। মাত্রই জানতে পারলেন। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও সদস্যদের ঘটনাস্থলে পাঠানো হবে এবং এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

sheikh mujib 2020