advertisement
আপনি দেখছেন

সাবেক ফারমার্স ব্যাংক তথা বর্তমান পদ্মা ব্যাংক থেকে ৪ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে মামলা করা হয়েছিল সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে। ইতোমধ্যে আদালত এ ব্যাপারে অভিযোগ গঠন করেছেন এবং এই মামলার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু করার আদেশ দিয়েছেন।

sk sinha new

ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক শেখ নাজমুল আলম আজ বৃহস্পতিবার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন সম্পন্ন করেন। সেই সঙ্গে এসকে সিনহাসহ পলাতক ৮ আসামীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এর মধ্য দিয়ে বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো প্রধান বিচারপতিকে দুর্নীতিতে অভিযুক্ত করা হলো এবং গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলো। 

গত বছরের ১০ জুলাই অর্থ আত্মসাতের এই মামলাটি করেন দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন। এসকে সিনহা ছাড়া মামলার অপর আসামিরা হলেন- ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. জিয়াউদ্দিন আহমেদ, সাবেক এমডি এ কে এম শামীম, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন,  ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, ব্যাংক গ্রাহক টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান, একই এলাকার নিরঞ্জন চন্দ্র সাহা, রনজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায়।

bangladesh high court new 2019

উল্লেখ্য, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের কারণে তোপের মুখে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এ নিয়ে তখন দেড়জুড়ে তোলপাড় সৃষ্টি হয়। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

sheikh mujib 2020