advertisement
আপনি দেখছেন

স্বাস্থ্য সুরক্ষাকারী ডেলিপিড-৩০০ পর্যাপ্ত উৎপাদন ও সরবরাহ নিশ্চিত করতে ওষুধ প্রশাসন অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেইসঙ্গে এ বিষয়ে রুল জারি করা হয়েছে। এক রিট শুনানির পর আজ রোববার এ আদেশ দেয়া হয় বলে জানিয়েছেন আইনজীবীরা।

bangladesh high court new 2019হাইকোর্ট

বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী পারভিন আক্তার, সঙ্গে ছিলেন রিটকারী ড. সিরাজুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

সম্প্রতি মানবদেহের কোলেস্টেরল কমানোতে কার্যকর ওষুধ হিসেবে বিবেচিত ডেলিপিড-৩০০ বাজারে না পেয়ে ওষুধ প্রশাসনসহ সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠান আইনজীবী ড. সিরাজুল ইসলাম। এর জবাব সন্তোষজনক না হওয়ায় গত জানুয়ারিতে রিট দায়ের করেন তিনি।

রিটে বিবাদী করা হয় স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ন্যাশনাল ড্রাগ অ্যাডভাইজরি কাউন্সিল, বাংলাদেশ ফার্মাসিটিক্যালস অ্যাসোসিয়েশন, স্কয়ার হাসপাতালের এমডিসহ সংশ্লিষ্টদের।

এতে বলা হয়, কৃত্রিম সংকট তৈরি করে এবং ওষুধ প্রশাসনের নিষ্ক্রিয়তায় জীবনরক্ষাকারী ওষুধের দাম বৃদ্ধিতে সহায়তা করছে কিছু সিন্ডিকেট। এ কারণে জীবনরক্ষাকারী সব ধরনের ওষুধের সরবরাহ নিশ্চিত করতে নির্দেশনা চাওয়া হয়।

sheikh mujib 2020